করোনা মোকাবেলায় নওগাঁ জেলা প্রশাসনের ব্যতিক্রমী উদ্যোগ

নওগাঁ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২১, ১৬:৫৬

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারাদেশের মতো নওগাঁ জেলাতেও চলছে সর্বাত্মক লকডাউন। সরকার ঘোষিত এই লকডাউন কার্যকর করতে প্রথম দিন থেকেই কঠোর অবস্থানে থেকে বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করছে নওগাঁ জেলা প্রশাসন।

করোনা ভাইরাস প্রতিরোধে জেলা প্রশাসনের উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে নানা কার্যক্রম চলছে। তারই ধারাবাহিকতায় জেলায় জেলা প্রশাসনের ব্যতিক্রমী এক উদ্যোগের মাধ্যমে সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করছেন প্রশাসনিক কর্মকর্তারা। করোনা মোকাবেলায় জেলায় দুটি সার্জিক্যাল মাস্কের দাম দিয়ে একটি হাত ধোয়ার সাবান ব্যবহারে মানুষকে উদ্বুদ্ধ করেছেন তারা ।

এই লকডাউনের সময়ে মানুষ ঘরে বসে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি পেতে হাত ধোয়ার জন্য সাবান ব্যবহারের ফলে প্রায় ৯৯ দশমিক ৯৯ শতাংশ করোনা জীবানু ধ্বংস সম্ভব। তাই হাত ধোয়ার সাবান ব্যবহারে জেলা প্রশাসনের পক্ষ থেকে সাধারণ মানুষের মাঝে তা বিনামূল্যে বিতরণ করছেন প্রশাসনিক কর্মকর্তারা ।

শুক্রবার সকাল ১০টায় জেলা সদরের বিভিন্ন রাস্তা ও গুরুত্বপূর্ণ স্থানে লকডাউন বাস্তবায়নে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটরা বিভিন্ন জায়গায় তৎপর ভূমিকা পালন করেন এবং মোবাইল কোর্টের মাধ্যমে স্বাস্থ্যবিধি না মানা ও মাস্ক পরিধান না করার জন্য জরিমানা আদায় করছেন। এ সময় জনসাধারণের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দায়িত্বরত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কর্তৃক মাস্ক বিতরণের পাশাপাশি হাত ধোয়ার সাবান বিতরণের বিষয়টিও জানানো হচ্ছে।

ব্যতিক্রমী এই উদ্যোগ নিয়ে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটরা জানান, করোনা মোকাবেলায় সবচেয়ে কার্যকরী দুটি পদ্ধতি হলো মাস্ক পরা এবং বার বার সাবান দিয়ে হাত ধোয়া। দুটি সার্জিক্যাল মাস্কের দাম দিয়ে সহজেই একটি হাত ধোয়ার সাবান কেনা সম্ভব। এতে প্রায় ৯৯.৯৯% করোনা জীবানু ধ্বংস হয়। সেজন্যই জেলা প্রশাসনের নির্দেশনায় হাত ধোয়ার বিষয়ে জনগণকে উৎসাহ দিতে এ ধরনের ব্যতিক্রমী কাজ করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সুবর্ণচরে এমপিপুত্র শাবাব বিজয়ী

নড়িয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা, ইউপি চেয়ারম্যানসহ আহত ৩

কুমিল্লার তিন উপজেলায় দুই নতুন মুখ, লাকসামে ইউনুসের হ্যাট্রিক

বান্দরবান সদরে আ.লীগ নেতাকে হারিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা কুদ্দুস বিজয়ী

ভোট দিলেন কেরানীগঞ্জের বিএনপি নেতা, ফাঁকা ছিল বেশিরভাগ কেন্দ্র

গাজীপুর সদর উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা

ফরিদপুরে চেয়ারম্যান পদে তিন উপজেলায় যারা নির্বাচিত হলেন

হাইকোর্টের আদেশ স্থগিত: ঝিনাইদহ-১ আসনে নির্বাচনে বাধা নেই

রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম বাঙালিকে আলোর পথ দেখায়: পরিকল্পনা প্রতিমন্ত্রী

কুমিল্লায় ট্রান্সফর্মার চোর চক্রের সদস্য গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :