তালেবান ক্ষমতায় গেলে আফগানিস্তান হবে ‘নির্বাসিত রাষ্ট্র’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জুলাই ২০২১, ১২:৫৮ | প্রকাশিত : ২৯ জুলাই ২০২১, ১২:৪৬
ছবি: সংগৃহীত

তালেবান যদি জোর করে ক্ষমতা দখল করে তাহলে আফগানিস্তান হবে একটি ‘পারিয়াহ স্টেট’ বা ‘নির্বাসিত রাষ্ট্র’। বুধবার ভারত সফরের সময় সাংবাদিকদের সামনে একথা বলেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিংকেন। তালেবানের একটি প্রতিনিধি দল চীন সফরে যাওয়ার পর এমন মন্তব্য করেন তিনি। সূত্র: আল জাজিরা।

অ্যান্তনি ব্লিংকেন বলেন, ‘যে আফগানিস্তান জনগণের অধিকার সম্মান করবে না, যে আফগানিস্তান নিজেদের মানুষের উপর অত্যাচার চালাবে তারা হবে একটি নির্বাসিত রাষ্ট্র।’

চীন সফরে গিয়ে তালেবান প্রতিনিধি দল বেইজিংয়ে আশ্বস্ত করেছে যে, তারা আফগানিস্তানের মাটিকে ব্যবহার করে কাউকে অন্য দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে দেবে না।

আগামী ৩১ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সব সৈন্য সরিয়ে নেবে। তার আগে তালেবান একের পর এক অঞ্চল দখল করে নিচ্ছে। চীন সফরের আগে তালেবান প্রতিনিধি দল রাশিয়া সফর করেছে। চীন সফরে তালেবানের প্রতিনিধি দলের মধ্যে রয়েছেন সংগঠনটির প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার।

আফগানিস্তান ও চীনের মধ্যে ৭৬ কিলোমিটারের (৪৭ মাইল) সীমান্ত রয়েছে। চীন শঙ্কায় রয়েছে যে, আফগানিস্তানকে ব্যবহার করে উইঘুররা জিনজিয়াঙে সমস্যা তৈরি করতে পারে।

তালেবানের মুখপাত্র মোহাম্মদ নাঈম বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, এসব বিষয় নিয়ে উদ্বেগের কোনো ভিত্তি নেই।

তিনি বলেছেন, ‘তালেবান চীনকে আশ্বস্ত করেছে যে, কোনো দেশের নিরাপত্তা হুমকিতে পড়ে এমন কোনো কাজের জন্য আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেয়া হবে না। চীন আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না বলে প্রতিজ্ঞা করেছে। তবে তারা সমস্যা সমাধানে ও শান্তি ফিরিয়ে আনতে সহযোগিতা করবে বলে আশ্বস্ত করেছে।’

তালেবানের সঙ্গে আলোচনার কথা নিশ্চিত করেছে চীন। এই আলোচনায় চীনের পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

(ঢাকাটাইমস/২৯ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :