আরও ৫১ জনের মৃত্যু, শনাক্তের হার ছয়ের নিচে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪০ | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৩
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসে দেশে আরও ৫১ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটি শনাক্ত হয়েছে এক হাজার ৮৬২ জনের শরীরে। উল্লিখিত সময়ে শনাক্তের হার ৬.৯৮ শতাংশ।

বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ১০৯ জনে। আর মোট শনাক্তের সংখ্যা ১৫ লাখ ৩৮ হাজার ২০৩ জন।

গত এক দিনে ৩১ হাজার ১৪৯টি নমুনা পরীক্ষা করা হয়। এই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন তিন হাজার ৫৪৯ জন। এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৪ লাখ ৯৪ হাজার ৯০ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্তের হার ৫ দশমিক ৯৮ শতাংশ। এ পর্যন্ত করোনা শনাক্তের গড় হার ১৬ দশমিক ৪৩ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ১৩ শতাংশ। করোনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

গত এক দিনে মারা যাওয়াদের মধ্যে পুরুষ ২৫ জন এবং নারী ২৬ জন। এ পর্যন্ত পুরুষ মারা গেছেন ১৭ হাজার ৪৬১ জন এবং নারী নয় হাজার ৬৪৮ জন।

করোনায় মৃত ৫১ জনের মধ্যে ঢাকা বিভাগের ২৯ জন, চট্টগ্রাম বিভাগের আটজন, রাজশাহী বিভাগের চারজন, খুলনা বিভাগের ছয়জন, বরিশাল বিভাগের তিনজন এবং রংপুর বিভাগের একজন। সিলেট ও ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় কারও মৃত্যু হয়নি।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। কয়েক মাস সংক্রমণ ও মৃত্যুর হার ঊর্ধ্বগতিতে থাকার পর অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে ছিল। তখন শনাক্তের হারও ৫ শতাংশের নিচে নেমেছিল। তবে গত মার্চ মাস থেকে মৃত্যু ও শনাক্ত আবার বাড়তে থাকে। জুলাই মাসজুড়ে পরিস্থিতি বেশি মারাত্মক পর্যায়ে থাকলেও সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে কমছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা।

(ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :