বেনাপোল দিয়ে ভারতে গেল আরও ২০৯ মেট্রিকটন ইলিশ

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২২:১৯ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২১:৫২

বেনাপোল বন্দর দিয়ে বৃহস্পতিবার রাতে ২০৯ মেট্রিকটন বাংলাদেশি ইলিশ রপ্তানি হয়েছে ভারতে। এর আগে আজ সন্ধ্যায় বেনাপোল বন্দরে এসে পৌছায় এসব ইলিশ। বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মাছের নমুনা পরীক্ষা করে রপ্তানির অনুমতি দেন।

১৭ জন ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠান দেড় কেজি ওজনের ইলিশ মাছ রপ্তানি করে ভারতে, যার রপ্তানি মূল্য প্রতি কেজি ১০ মার্কিন ডলার।

ভারতে দুই হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রপ্তানির জন্য দেশের ৫২টি প্রতিষ্ঠানকে অনুমতি দেয় সরকার। প্রতিটি প্রতিষ্ঠান ৪০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষে সরকার গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশের ৫২ জন রপ্তানিকারকের প্রত্যেককে ৪০ টন করে দুই হাজার ৮০ মেট্রিকটন ইলিশ রপ্তানির অনুমতি দেয়।

বৃহস্পতিবার ১০ মার্কিন ডলার ঘোষণা দিয়ে ইলিশ রপ্তানি হয়েছে ভারতে। বেনাপোল কাস্টমস কমিশনার মো. আজিজুর রহমান জানান, বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো বেনাপোল বন্দর দিয়ে ভারতে ২০৯ মেট্রিকটন ইলিশ রপ্তানি হয়েছে ভারতে। ইলিশ রপ্তানি কার্যক্রম দ্রুত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :