স্নাতক হলেন নোবেলজয়ী মালালা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ০৯:০২

শান্তিতে নোবেল জয়ী মালালা ইউসুফজাই লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতি বিষয়ে স্নাতক হয়েছিলেন গত বছর জুনে। কিন্তু করোনা পরিস্থিতির জন্য ‘গ্র্যাজুয়েশন সেরিমনি’ স্থগিত ছিল। অবশেষে শুক্রবার আনুষ্ঠানিকভাবে ‘স্নাতক’ হলেন সদ্য বিয়ের পিঁড়িতে বসা মালালা।

‘গ্র্যাজুয়েশন সেরিমনি’ বা স্নাতক অনুষ্ঠান শেষে নিজের ইনস্টাগ্রাম প্রোফাইলে বিশ্ববিদ্যালয়ের সামনে দাঁড়িয়ে তোলা একাধিক ছবি পোস্ট করেছেন মালালা। উচ্ছ্বাস প্রকাশ করে মালালা ইন্সটাগ্রামে লেখেন, ‘দৃশ্যত এবারে আমি একটি ডিগ্রি অর্জন করলাম’।

কোনো ছবিতে মালালাকে দেখা গিয়েছে বাবা-মায়ের সঙ্গে। কোনোটাতে আবার সদ্য বিবাহিতা মালালার পাশে রয়েছেন তার স্বামী আসের মালিক। স্ত্রীর সাফল্য উদযাপনে টুইটারে ছবি পোস্ট করেছেন আসেরও।

মালালা ইউসুফজাই ১৯৯৭ সালের ১২ জুলাই উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত জেলায় পশতুন জাতিগোষ্ঠীর অন্তর্ভুক্ত একটি পরিবারে জন্মগ্রহণ করেন। নারী শিক্ষা বিস্তারে কাজ করে যাওয়া মালালাকে ২০১২ সালে উগ্র তালেবান গুলি করে। এ সময় চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে নেওয়া হয়। এরপর থেকে তিনি পরিবারসহ সেখানেই বসবাস করছেন।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :