সোমবার ছয় কোম্পানির শেয়ার লেনদেন চালু

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ১২:৪১

পুঁজিবাজারে তালিকাভুক্ত ছয় কোম্পানির ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেটের পর আগামীকাল সোমবার (২৯ নভেম্বর) চালু হচ্ছে শেয়ার লেনদেন। রেকর্ড ডেটের কারণে এসব কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত রয়েছে। তবে ২৪ ও ২৫ নভেম্বর স্পট মার্কেটে শেয়ার লেনদেন করেছে এই ছয় কোম্পানি।

রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে এই তথ্য।

কোম্পানিগুলো হলো- বঙ্গজ, বিডি থাই, হামিদ ফেব্রিক্স, সোনারগাঁও টেক্সটাইল, একটিভ ফাইন এবং এএফসি এগ্রো।

বঙ্গজ লিমিটেড: এই কোম্পানির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২১ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য চার শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করে। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ৩০ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। সর্বশেষ হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৩ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২১ টাকা ০২ পয়সা।

বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম লিমিটেড: কোম্পানিটি ৩০ জুন, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। যা শুধুমাত্র সাধারণ বিনিয়োগকারীদের জন্য। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে এক টাকা ২৫ পয়সা। আগের বছর শেয়ার প্রতি আয় ছিল ২১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৮ টাকা ১০ পয়সা। আগামী ২৭ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

হামিদ ফেব্রিক্স লিমিটেড: কোম্পানিটি ৩০ জুন ২০২১ পর্যন্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৮ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৭৬ পয়সা। আগের বছর একই সময় যার পরিমাণ ছিল ৪২ পয়সা।

সানারগাঁও টেক্সটাইলস: ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সক্রান্ত সিদ্ধান্ত জানিয়েছে কোম্পানিটি। সর্বশেষ হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি এক টাকা ৩৫ পয়সা লোকসান হয়েছে। আগের বছর লোকসান হয়েছিল তিন টাকা ৭২ পয়সা। আগামী ২৬ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

অ্যাকাটিভ ফাইন কেমিক্যালস লিমিটেড: কোম্পানিটি ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ০.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৩ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৮ নভেম্বর। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৬ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ২৩ পয়সা।

এএফসি এগ্রো বায়োটেক লিমিটেড: কোম্পানিটি গত ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ০.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সর্বশেষ হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৬ পয়সা।

আগামী ২৩ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/কেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :