প্রাণ অ্যাগ্রোতে ১৫০ কোটি টাকার অর্থায়ন

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ১৪:১১

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক প্রাণ আরএফএল গ্রুপের প্রাণ অ্যাগ্রোর জন্য বাংলাদেশে প্রথম গ্রিন বন্ডের ব্যবস্থা করেছে। বন্ডের ফেস ভ্যালু ১৫০ কো‌টি টাকা (১.৫০ বিলিয়ন)।

বন্ডের অর্থ প্রাণ অ্যাগ্রোর গ্রিন ও এনার্জি-এফিসিয়েন্ট উদ্যোগের অর্থায়নে ব্যবহার করা হবে।

শ‌নিবার ব্যাংকের পক্ষ থে‌কে এ তথ্য জানানো হয়। এ উপলক্ষে প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রাণ অ্যাগ্রো লিমিটেড এ বন্ড থেকে প্রাপ্ত অর্থ বর্জ্য জল পুনর্ব্যবহার, বর্জ্য পচনের মাধ্যমে জলবায়ুর স্থিতিস্থাপকতা রক্ষা, গ্রামীণ ও দারিদ্র্য-পীড়িত জনগোষ্ঠীর মধ্যে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে টেকসই সামাজিক উন্নয়ন গড়ে তোলা, চুক্তিভিত্তিক জৈব চাষের মাধ্যমে জমির উর্বরতা বাড়া‌নোর মতো অনন্য উদ্যোগের জন্য ব্যবহার করবে। এ বন্ড সম্পাদনে স্ট্যান্ডার্ড চার্টার্ড লিড অ্যারেঞ্জারের ভূমিকা পালন করছে।

প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয় এবং প্রাণ-আরএফএল গ্রুপের ফাইন্যান্স ডিরেক্টর উজমা চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এছাড়াও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সিসিআইবির ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব ক্লায়েন্ট কভারেজ এনামুল হক, ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব ফাইন্যান্সিয়াল মার্কেট মুহিত রহমান এবং হেড অব ফাইন্যান্সিং সল্যুশনস মো. মারুফ উর রহমান মজুমদার এবং প্রাণ-আরএফএল গ্রুপের কর্পোরেট ফাইন্যান্স ম্যানেজার ফখরুল আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয় বলেন, গত ৫০ বছরে বাংলাদেশের অগ্রগতি লক্ষণীয়। বর্তমানে টেকসই উন্নয়নের ধারাবাহিকতায় আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশকে রোল মডেল বিবেচনা করা হয়।

এই যাত্রায় বাংলাদেশে প্রথমবারের মতো চালু হওয়া ‘গ্রিন বন্ড’ স্ট্যান্ডার্ড চার্টার্ডের আরেকটি গৌরবময় মাইলফলক। আমি প্রাণ অ্যাগ্রো লিমিটেডকে এই বন্ডের মাধ্যমে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণের জন্য অভিনন্দন জানাই। এটি শুধুমাত্র দেশের প্রথম গ্রিন বন্ডই নয় বরং এটি সাসটেইনেবিলিটির প্রতি প্রাণের প্রতিশ্রুতির একটি উদার দৃষ্টান্ত।

তিনি বলেন, প্রফেসর শিবলী রুবায়েত-উল-ইসলামের দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্দেশনায় এই অগ্রণী ভূমিকাটি গ্রহণ সম্ভব হয়েছে। আমরা আশাবাদী, এ বন্ডটি অন্যান্যদের জন্য পথ প্রদর্শক এবং আর্থিক প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

খলিলুর রহমান ন্যাশনাল ব্যাংকের নতুন চেয়ারম্যান

এনআরবি ব্যাংকের নতুন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হলেন ওমর ফারুক

সিটি ব্যাংক ও রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেডের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

চট্টগ্রামে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের প্রশিক্ষণ কর্মশালা 

জনতা ব্যাংকে টাস্কফোর্স সভা অনুষ্ঠিত

সোশ্যাল ইসলামী ব্যাংকের ক্রেডিট কার্ড ক্যাম্পেইন উদ্বোধন 

সড়কে দুর্ঘটনা রোধ ও শৃঙ্খলা ফেরাতে বিআরটিএর অভিযান

লাইফ ইন্স্যুরেন্স শিল্পে জনপ্রিয় মোটিভেশনাল স্পিকার কাজিম উদ্দিন

জনতা ব্যাংকের ‘রায়ের বাজার শাখা’ নতুন ভবনে স্থানান্তর

নারী উদ্যোক্তাদের এবি ব্যাংকের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :