কার হাতে উঠছে ব্যালন ডি’অর?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ১৮:৩১

ব্যালন ডি’অর কে জিতছেন— জানা যাবে আগামীকাল সোমবার। গতবছর করোনার কারণে আয়োজন বাতিল হওয়ায় এবার পুরস্কার বিতরণীতে যোগ হয়েছে বাড়তি উত্তেজনা। মেসি, রোনালদো নাকি লেভানদোস্কি— কার হাতে উঠছে ফুটবলের বর্তমান প্রজন্মের সবচেয়ে মর্যাদাকর এই পুরস্কার? কাল প্যারিসে চ্যাটেলেট থিয়েটারে জানা যাবে সেই ফুটবলারের নাম।

ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনায় লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে রয়েছেন নেইমার, করিম বেনজামা, মোহাম্মদ সালাহরাও। তবে শোনা যাচ্ছে, তাদের সকলকে হারিয়ে সপ্তমবার খেতাব জয়ের লক্ষ্যে রয়েছে মেসি। শোনা যাচ্ছে, পোলিশ তারকা লেভানদোস্কির নামও।

অবশ্য ২০২০ সালে ডি’অর জয়ীর নাম প্রকাশ করা হলে নিশ্চিতভাবেই নামটা হত লেভানদোস্কির। গত মৌসুমে বুন্দেসলিগায় ২৯ ম্যাচে রেকর্ড সর্বোচ্চ ৪১ গোল করেছিলেন এই তারকা ফুটবলার। ২০২০ সালে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও ছিনিয়ে নিয়েছিলেন ৩৩ বছর বয়সী এই স্ট্রাইকার। নতুন মৌসুমেও তিনি দুর্দান্ত ছন্দে থেকে কোচ জুলিয়ান নাগলসম্যানকে স্বস্তি এনে দিচ্ছেন। চলতি মৌসুমে ইতোমধ্যেই ২০ ম্যাচে ২৫ গোলও করে ফেলেছেন তিনি।

জার্মান কিংবদন্তী গার্ড মুলারও মনে করেন এবার পুরস্কারটা পাচ্ছেন লেভানদোভস্কি। তিনি বলেন, ‘সোমবার এই পুরস্কারটা লেভার (লেভানদোভস্কি) পাওয়া উচিত। কারণ সবাই দেখছে এই মুহূর্তে সে কতটা ছন্দে রয়েছে।’

যদিও টানা এক দশক পুরস্কারটিকে নিজেদের সম্পদ বানিয়ে ফেলেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনানলো। তবে তাদের ছাপিয়ে নতুন নাম আসবে কিনা তা দেখতে করতে হবে অপেক্ষা। গত এক দশকে ১২টি ব্যালন ডি’অরের মধ্যে ১১টি মেসি ও রোনালদো একে অপরের মধ্যে ভাগাভাগি করে নিয়েছেন। এর মাঝে ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ পেয়েছিলেন ২০১৮ সালের ব্যালন ডি’অর।

অবশ্য এবারও মেসিকে নিয়ে চলছে জোড় আলোচনা। পিএসজিতে যাওয়ার আগে বার্সেলোনার হয়ে লা লিগায় করেছেন ৩০টি গোল। বাড়তি পাওনা হিসেবে আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে পেয়েছেন কোপা দলে রে শিরোপা। জুলাইয়ে মারাকানা স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে জিতেছেন জাতীয় দলের হয়ে প্রথম বড় আসরের শিরোপা। কাটিয়েছেন আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরাও। এ পর্যন্ত রেকর্ড ৬টি ব্যালন ডি’অর শিরোপা বিজয়ী মেসি এবার সংখ্যা বাড়ানোর দ্বারপ্রান্তে।

কাতালান ডেইলি স্পোর্টকে সম্প্রতি মেসি বলেছেন, ‘আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় পুরস্কার হচ্ছে জাতীয় দলের হয়ে কিছু অর্জন করা। এই শিরোপার জন্য আমাদের দিনের পর দিন অপেক্ষা করতে হয়েছে। এটা আমার ক্যারিয়ারের সেরা পুরস্কার। তবে এর সাথে যদি ব্যালন ডি’অর আসে তবে সেটা হবে বাড়তি পাওনা। বিশেষ করে সাতটি ব্যালন ডি’অর পাওয়া সত্যিই বিশেষ কিছু।’

তবে দৃঢ়চেতা রোনালদো ছাড়িয়ে যেতে চান মেসিকে। সবশেষ ২০১৭ সালে ব্যালন ডি’অর জিতেছেন পর্তুগালের সুপারস্টার। তবে এবার অবশ্য ক্যারিয়ারের ষষ্ঠ ব্যালন ডি’অর জয়ের দৌড়ে তিনি কিছুটা হলেও পিছিয়ে রয়েছেন।

ব্যালন ডি’অর প্রদান করা ফরাসি পত্রিকা ফ্রান্স ফুটবল-এর সম্পাদক পাসকাল ফেরে জানিয়েছেন রোনালদোর দৃঢ়তার কথা। তিনি নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ‘রোনালদোর একটাই লক্ষ্য, মেসির চেয়ে বেশি ব্যালন ডি’অর নিয়ে অবসরে যাওয়া। আমি জানি কারণ আমাকে তিনি নিজে এটা বলেছেন।’

পুরস্কারের বিবেচনায় মৌসুমের বিভিন্ন পর্যায়ে এনগোলো কান্তে, ক্রিশ্চিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হরলান্ড, জানলুইজি দোন্নারুম্মা, জর্জো কিয়েল্লিনি, রবার্ট লেভানডফস্কির নামও এসেছে। শেষ পর্যন্ত কে জিতবেন এই মর্যাদাসম্পন্ন পুরস্কার?

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :