গর্ভাবস্থায় যেসব খাবার খেলে সন্তান সুন্দর হয়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০২১, ১০:৪৯

গর্ভাবস্থায় নারীরে শরীরে যত রকম চমক তৈরি হয়, যত ধরনের পরিবর্তন আসে, তার পেছনে রয়েছে এস্ট্রোজেন এবং প্রজেজস্টেরন নামে দুটি হরমোন। চিকিৎসকের মতে, একদম শুরু থেকেই নারীর শরীরে পরিবর্তন আসতে থাকে। প্রথম তিনমাস বাহ্যিক পরিবর্তন বোঝা যায় না। বমিবমি ভাব অনেক গর্ভবতী নারী শুরুতে অনুভব করেন, বিশেষ করে সকালের দিকে। এজন্য খেতে পারেন না।

গর্ভাবস্থায় নারীদের ত্বক থেকে চুল – প্রায় সব কিছুরই দফারফা হয়ে যায় অনেকের। তবে জানেন কি খাদ্যাভ্যাসে সামান্য বদল আনলেই জীবনের বিশেষ মুহূর্তেও একইরকম উজ্জ্বল ত্বক ধরে রাখা সম্ভব। শুধু তাই নয় ওই খাদ্যাভ্যাসের জন্যই আপনার সন্তান হতে পারে সুস্থ। অন্তঃসত্ত্বা অবস্থায় কী কী খাবেন, রইল টিপস।

পানি

ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে চাইলে গর্ভাবস্থায় অবশ্যই প্রচুর পরিমাণে পানি পান করুন। এই সময়ে অতিরিক্ত পানি পান করলে গর্ভস্থ সন্তানেরও জেল্লা বাড়বে।

দুধ

অন্তঃসত্ত্বাদের শরীরে পুষ্টি অত্যন্ত প্রয়োজন। তাই এই সময়ে বেশি পরিমাণে দুধ পান করুন। তাতেই বজায় থাকবে জেল্লা। আপনি এবং যে আসছে, সে হয়ে উঠবে আরও সুন্দর।

জাফরান দুধ

জাফরান ত্বকের জেল্লা ধরে রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই সময় দুধে সামান্য জাফরান মেশানো দুধ পান করতে পারেন।

ডিম

সুস্বাস্থ্যের জন্য ডিমের কোনও বিকল্প নেই। অন্তঃসত্ত্বাদেরও তাই প্রতিদিন ডিম খাওয়ার কথাই বলেন চিকিৎসকেরা। শরীর-স্বাস্থ্য ভাল থাকলে স্বাভাবিকভাবেই ত্বকে জেল্লা থাকবে। তাই অন্তঃসত্ত্বা অবস্থায় রোজ ডিম খেতে ভুলবেন না।

নারিকেল

গর্ভাবস্থায় নারীরা হজমের সমস্যায় ভোগেন। তবে সে সমস্যা না থাকলে প্রতিদিনের খাদ্যতালিকায় থাকুক নারকেল। এই ফলের ভিতরের সাদা শাঁস জেল্লা বাড়াতে পারে নিমেষে।

টমেটো

টমেটো ত্বক উজ্জ্বল করতে অত্যন্ত সাহায্য করে। তাই অন্তঃসত্ত্বারা অবশ্যই রোজ টমেটো খান।

কমলালেবু

ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু রোজকার খাদ্যতালিকায় রাখতে পারেন অন্তঃসত্ত্বা মহিলারা। গর্ভাবস্থায় শরীরে একাধিক পরিবর্তনের পরেও সৌন্দর্য ধরে রাখতে পারবেন। আর সুস্থ সবল নবজাতকের মা-ও হতে পারবেন।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :