শ্রমিক লীগের আজম খসরুকে সাবধান করলেন ভারপ্রাপ্ত সভাপতি!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জানুয়ারি ২০২২, ১৩:৩৩
শ্রমিক লীগের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি নূর কুতুব (বায়ে) এবং সাধারণ সম্পাদক কে এম আজম খসরু

একক সিদ্ধান্তে কমিটি গঠন করতে বারণ করার পাশাপাশি গঠনতন্ত্র পরিপন্থী কর্মকাণ্ড বন্ধ করতে জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কে এম আজম খসরুকে সতর্ক করেছেন সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি নূর কুতুব আল মান্নান। অন্যথায় সাধারণ সম্পাদকের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

গত ২৬ ডিসেম্বর জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতির সই করা চিঠিতে আজম খসরুকে সতর্ক করে দেওয়া হয়।

একই চিঠিতে রাকিবুল ইসলাম শাহীনকে ময়মনসিংহ জেলা জাতীয় শ্রমিক লীগের আহ্বায়ক করে সাধারণ সম্পাদকের পাঠানো চিঠিও বাতিল করা হয়েছে।

দীর্ঘ চিঠিতে সাধারণ সম্পাদক আজম খসরুর বিরুদ্ধে গঠনতন্ত্র ও সংগঠনবিরোধী কার্যক্রম পরিচালনার বিস্তর অভিযোগ করেন ভারপ্রাপ্ত সভাপতি।

গত ১৭ নভেম্বর ময়মনসিংহের রাকিবুল ইসলাম শাহীনকে আজম খসরুর দেওয়া সাংগঠনিক চিঠির কথা উল্লেখ করে বলা হয়, ‘রাকিবুল ইসলাম শাহিনকে দেয়া আপনার স্বাক্ষরিত চিঠি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হওয়ায় তাৎক্ষণিক আমাদের দৃষ্টিগোচরীভূত হলেও সংগঠনের ভাবমূর্তি রক্ষার্থে আমি নীরবতা পালন করি। সংগঠনের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন সংগঠনবিরোধী কার্যকলাপ করে সংগঠনকে বিভক্তি ও বিভাজন করে চলেছেন। একটি বৈধ কমিটি চলমান থাকা সত্ত্বেও কোনোপ্রকার সাংগঠনিক সিদ্ধান্ত ছাড়াই এককভাবে বিভিন্ন জেলা ও অঞ্চলে পকেট কমিটি দিয়ে নেতাকর্মীদর মধ্যে দ্বন্দ্ব ও বিভ্রান্তি সৃষ্টি করে সংগঠনের চরম ক্ষতি করে চলেছেন। এ অবস্থায় নীরবতা অবলম্বন করা সমীচীন নয়।’

গঠনতন্ত্রে সাধারণ সম্পাদকের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে ভারপ্রাপ্ত সভাপতি বলেন, ‘সংগঠনে আপনার এককভাবে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নেই৷ কিন্তু আপনি গঠনতন্ত্র লঙ্ঘন করছেন। এ অবস্থায় সভাপতি হিসেবে আমি চুপ থাকতে পারি না।’

আজম খসরু সংগঠনের প্রয়াত সভাপতি ফজলুল হক মন্টু ও সাবেক কার্যকরী সভাপতি মোল্লা আবুল কালাম আজাদের সঙ্গেও ক্ষমতার দ্বন্দ্বে লিপ্ত হওয়ারও অভিযোগ করা হয়েছে ভারপ্রাপ্ত সভাপতির দেওয়া চিঠিতে৷ এতে বলা হয়, ক্ষমতার দ্বন্দ্বে আজম খসরু এখনো লিপ্ত আছেন।

শ্রমিক লীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে সভাপতির সঙ্গে আলোচনা ছাড়াই সাংগঠনিক কার্যকলাপ পরিচালনার অভিযোগ করেন নূর আল কুতুব৷ চিঠিতে বলা হয়, এককভাবে সাধারণ সম্পাদক ময়মনসিংহ, কক্সবাজার, খুলনা ও ফরিদপুর জেলায় কমিটি দিয়েছে, যা অবৈধ। বরং বিভিন্ন জেলা উপজেলায় একক সিদ্ধান্তে কমিটি করায় সংগঠনের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে৷ তাই গঠনতন্ত্র সমুন্নত রাখতে রাকিবুল ইসলাম শাহীনকে দেওয়া চিঠি বাতিল করা হয়েছে।

গঠনতান্ত্রিক নিয়মাবলী মেনে চলে ভবিষ্যৎতে এভাবে কমিটি করার চিঠি দেওয়া থেকে বিরত থাকতেও বলা হয় চিঠিতে।

একইসঙ্গে সতর্ক করে বলা হয়, এই চিঠি দেওয়ার পর কাউন্সিল ছাড়া কোনো প্রকার কমিটি গঠন করা হলে তা গ্রহণযোগ্যতা পাবে না। একইসঙ্গে সাংগঠনিক ব্যবস্থাও নেওয়া হবে।

ঢাকাটাইমস/৪জানুয়ারি/বিইউ/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে: বিএনপির আরও ৫ নেতা বহিষ্কার

সরকারকে পরাজয় বরণ করতেই হবে: মির্জা ফখরুল

এমপি-মন্ত্রীর স্বজন কারা, সংজ্ঞা নিয়ে ধোঁয়াশায় আ.লীগ

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

স্থানীয় নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার 

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

এই বিভাগের সব খবর

শিরোনাম :