চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদী চুক্তির বাস্তবায়ন শুরুর ঘোষণা ইরানের

আন্তর্জাতিক ডেস্ক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০২২, ০৯:১৮

গত বছরের মার্চ মাসে তেহরান এবং বেইজিংয়ের মধ্যে যে ২৫ বছর মেয়াদী কৌশলগত অংশীদারিত্বের চুক্তি সই হয়েছিল তার বাস্তবায়ন শুরু হয়েছে বলে ঘোষণা দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। তিন দিনের চীন সফরে গিয়ে শুক্রবার চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে এক বৈঠক শেষে তিনি এ ঘোষণা দেন।

হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেন, "আজকের দিনকে কৌশলগত অংশীদারিত্বের পূর্ণাঙ্গ চুক্তি বাস্তবায়নের তারিখ হিসেবে ঘোষণা করার ব্যাপারে আমরা একমত হয়েছি।"

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান এবং চীন গত মার্চ মাসে ২৫ বছর মেয়াদী কৌশলগত অংশিদারিত্বের চুক্তি সই করে যার আওতায় দু দেশের মধ্যকার অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক আরো শক্তিশালী হবে। এই চুক্তির ফলে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে যুক্ত হবে ইরান। পূর্ব এশিয়া থেকে ইউরোপ পর্যন্ত পণ্য পৌঁছানোর জন্য চীন এই বিশাল প্রকল্প হাতে নিয়েছে। এছাড়া, চুক্তির আওতায় ইরান ও চীনের মধ্যে সামরিক, কূটনৈতিক এবং বাণিজ্যিকখাতে সম্পর্ক আগের চেয়ে ঘনিষ্ঠ হবে।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর আমির আব্দুল্লাহিয়ান চুক্তির গুরুত্ব তুলে ধরে বলেন, ইরান এবং চীনের মধ্যকার সম্পর্কে মৌলিক পরিবর্তন আনার ক্ষেত্রে এই চুক্তি গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে বিবেচিত হবে।

বৃহস্পতিবার তিনি তিন দিনের জন্য চীন সফরে যান। সফরে তিনি ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রায়িসির পক্ষ থেকে একটি গুরুত্বপূর্ণ লিখিত বার্তা চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছে পৌঁছে দেন। ইরান এবং চীন এ বছর তাদের কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করছে।

এদিকে, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু ইস্যুতে যে আলোচনা চলছে তাতে ইরানের অবস্থানের প্রতি সমর্থন দিয়েছে চীন। গতকাল আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে বৈঠকে এ সমর্থনের কথা জানান চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

ঢাকাটাইমস/১৫জানুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :