জমি উদ্ধারে আন্দোলনের হুঁশিয়ারি ঢাকা আলিয়ার সাবেক শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২২, ১৫:৩৪

হলের সীমানা প্রাচীর ভেঙে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের ভবন নির্মাণ করার চেষ্টার প্রতিবাদে বেশ কিছুদিন ধরে আন্দোলন করছে রাজধানীর বকশিবাজারের সরকারি মাদরাসা-ই-আলিয়ার ছাত্ররা। এবার এই ভবন নির্মাণের প্রতিবাদ ও প্রতিষ্ঠানের জমি উদ্ধারসহ ৫ দফা দাবিতে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন মাদরাসা-ই আলিয়া ঢাকার প্রাক্তন ছাত্র ফোরাম।

রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে সরকারের কাছে ৫ দফা দাবি জানান মাদরাসার প্রাক্তন ছাত্র ফোরামের সদস্য সচিব মাওলানা মোহাম্মদ সুরুজুজ্জামান।

তাদের দাবিগুলো হচ্ছে- সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকার নামে ৪ একর জমি দখলমুক্ত করা, ছাত্রদের আবাসন সংকট নিরসনে কমপক্ষে আরও দুইটি হল নির্মাণ করা, বর্তমান ছাত্রদের নামে হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও ছাত্রাবাস অবিলম্বে খুলে দেওয়া এবং ২৫০ বছরের ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকাকে ‘ঢাকা আলিয়া বিশ্ববিদ্যালয়’ করা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মোহাম্মদ সুরুজুজ্জামান বলেন, বর্তমান সরকার মাদরাসা শিক্ষা ও সাধারণ শিক্ষাব্যবস্থা উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন করছে। অথচ সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকার ছাত্রাবাসসহ এই ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নের পরিবর্তে ওই প্রতিষ্ঠানের ভেতর মাদরাসা ও কারিগরি শিক্ষা অধিদফতর স্থাপন করার পরিকল্পনা সরকারের বিমুখি আচরণ ও মানবদ্য শিক্ষাকে অবলা করার শামিল। আমলাতান্ত্রিকতার কূটকৌশলে সরকারকে ভুল বার্তা দিয়ে মাদরাসা শিক্ষক, ছাত্র তথা সাধারণ ধর্মপ্রাণ জনতার মাঝে একটা ভুলবোঝাবুঝির ও দূরত্ব সৃষ্টির অপকৌশল কিনা তা খতিয়ে দেখার জন্য প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি।

তিনি বলেন, মাদরাসা ও কারিগরী শিক্ষা অধিদফতরের জন্য ভবন আলাদা ও স্বতন্ত্র কোনো স্থানে হতে পারে। সরকারি মাদরাসা-ই-আলিয়ার মতো স্বতন্ত্র প্রতিষ্ঠানের ছাত্রাবাসের প্রাচীরের ভেতর ওই প্রস্তাবিত ভবন নির্মাণের পরিকল্পনা শুধু অমানবিকই নয়, অনৈতিক। ঐতিহ্যবাহী ধর্মীয় উচ্চ শিক্ষার এ বিদ্যাপিঠকে অবজ্ঞা, অবহেলা ও তিলেতিলে ধ্বংসের দিকে ঠেলে দেওয়ার এক গভীর নীল নকশার অংশ।

তিনি বলেন, সরকারি মাদরাসা-ই আলিয়া ঢাকার প্রাক্তন ছাত্র ফোরামের পক্ষ থেকে আমরা এ ধরনের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সাথে সাথে অবিলম্বে এ ধরনের অযৌক্তিক ও অমানবিক সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোরালো আহ্বান জানাচ্ছি।

অন্যথায় সংগত কারণেই ঐতিহ্যবাহী প্রাচীন বিদ্যাপীঠকে রক্ষা করার জন্য ওই প্রতিষ্ঠানের হাজার হাজার প্রাক্তন ও বর্তমান ছাত্র এদেশের ধর্মপ্রাণ জনতাকে সঙ্গে নিয়ে আন্দোলন করতে বাধ্য হবে। মাদরাসা-ই-আলিয়া ঢাকার জমি দখল করে অন্য প্রতিষ্ঠান করার উদ্যোগ বাস্তবায়ন করলে দেশের আপামর জনতার হৃদয়ে রক্তক্ষরণ হবে এবং সরকার ও জনতাকে মুখোমুখি অবস্থায় দাঁড় করিয়ে দেবে, যা সরকারের জন্য সুফল বয়ে আনবে না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- মাদরাসা-ই আলিয়ার প্রাক্তন ছাত্র ফোরামের আহ্বায়ক মাওলানা আজিজুল হক মুরাদ, সদস্য মাওলানা ইসমাইল ফারুক, মাওলানা আমিনুল হক, শহিদুল ইসলাম কবির, মাওলানা আহমদ আব্দুল কাইয়ুম প্রমুখ।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/বিইউ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :