কীভাবে আম্বানিকে হটিয়ে শীর্ষে আদানি, বিশ্বে ১১তম ধনী

ডেস্ক রিপোর্ট
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২২, ১৯:৩৫

এশিয়ার অন্যতম ধনী মুকেশ আম্বানিকে টপকে শীর্ষ ধনীর খেতাব স্পর্শ করেছেন ভারতের ওপর শিল্পপতি গৌতম আদানি। এর আগে ২০২১ সালের নভেম্বরে একবার আম্বানিদের সম্পদমূল্যে টপকে গিয়েছিলেন শিল্পপতি আদানি। ২০২১ সালের নভেম্বরে সেই সময়ের হিসাবে জানা গিয়েছিল, আগের দুই বছরে আদানির সম্পদ বৃদ্ধির পরিমাণ ছিল প্রায় ১,৮০৮ শতাংশ। সেই জায়গায় আম্বানির একই সময়ে সম্পদ বাড়ে ২৫০ শতাংশের মতো। সম্প্রতি শেয়ারবাজারে পতন হলেও আদানি গ্রুপ খুব একটা ধাক্কা খায়নি। বৃহস্পতিবার শেয়ারবাজার বন্ধের পরেই সম্পদে আম্বানীকে ছাড়িয়ে যান আদানি। আর তাতেই এই উত্থান বলে দাবি করা হয়েছে। ফোর্বস পত্রিকার ‘রিয়েলটাইম ডেটা নেটওয়ার্থ’-এর হিসাব বলছে, বিশ্বের ১১তম ধনীর জায়গাটিও নিয়ে নিয়েছেন আদানি।

সর্বশেষ হিসাবমতে, আদানির সম্পত্তির পরিমাণ প্রায় ৮৯.৫ বিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬.৭২ লাখ কোটি টাকা)। আর অম্বানীর ৮৯.৪ বিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬.৭১ লাখ কোটি টাকা)। এক ও দুইয়ে রয়েছেন আদানি ও আম্বানি। এর পরে প্রথম পাঁচে রয়েছেন যথাক্রমে শিব নাদার, রাধাকৃষ্ণন দামানি এবং লক্ষ্মী মিত্তল।

এখন বিশ্বের সর্বাধিক সম্পত্তির মালিক ফ্রান্সিসকো বেটনকোর্ট মেয়ার্স। তার সম্পত্তি ৮২.৯ বিলিয়ন ডলার। তবে তার চেয়েও ধনী ভারতের আদানি ও আম্বানি।

ভারতের গুজরাটকেন্দ্রিক আদানি গ্রুপ মূলত বন্দর সংক্রান্ত শিল্পের সঙ্গে যুক্ত হলেও এখন বিভিন্ন ক্ষেত্রে শাখা বিস্তার করেছে। চলতি মাসেই আদানি গোষ্ঠী ইস্পাত, পুনর্ব্যবহারযোগ্য শক্তিসহ অন্যান্য ক্ষেত্রে ব্যবসায়িক সুযোগ বাড়াতে দক্ষিণ কোরিয়ার সংস্থা ‘পস্কো’র সঙ্গে চুক্তি করেছে। লগ্নি হতে পারে প্রায় ৩৭ হাজার ৫০০ কোটি টাকা। গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলের উপস্থিতিতে সমঝোতাপত্র সই করে আদানিরা।

ঢাকাটাইমস/২৮জানুয়ারি/আইএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি

একদিনের পেট্রোল মজুত আছে: শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

ইমরানের নিরাপত্তা নিশ্চিতে সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণের নির্দেশ শাহবাজ শরিফের

উত্তর কোরিয়ায় করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সেনাবাহিনী মোতায়েন

ইন্দোনেশিয়ায় বিলবোর্ডের সাথে বাসের ধাক্কায় ১৪ জনের মৃত্যু

মা দিবসের পাশাপাশি ‘স্ত্রী দিবস’ পালনের দাবি ভারতের এক প্রতিমন্ত্রীর

ভারতের কয়েকটি প্রদেশে তীব্র দাবদাহ

ইউক্রেনে এক-তৃতীয়াংশ রুশ স্থলসেনা নিহতের দাবি যুক্তরাজ্যের

ভারত রপ্তানি বন্ধের পর বিশ্বে গমের দাম কয়েকগুণ বৃদ্ধি

সোমালিয়ায় ফের প্রেসিডেন্ট নির্বাচিত হাসান শেখ মোহাম্মদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :