বইমেলায় কাঞ্চন রানী দত্তের ‘শিশির নন্দিনী’, আসছে আরও ৪ শিশুতোষ বই

সাহিত্য ডেস্ক
| আপডেট : ০৭ মার্চ ২০২২, ১১:১৫ | প্রকাশিত : ০৭ মার্চ ২০২২, ১০:২৩

ফুলের পাঁপড়িতে, ঘাসের বুকে জমে থাকা শিশির নন্দার খুব প্রিয়। তার জীবনটাও শিশিরের মতোই ক্ষণস্থায়ী। মায়া গয়না পরতে খুব ভালোবাসে। বিয়ের সময় বাবা অনেক গয়নাও উপহার দেন। কিন্তু চুরির পর পুলিশ যখন উদ্ধার করে গয়নাগুলো ফেরত দেয় তখন জানা গেল অন্য সত্য। কল্পনা নিয়ে বড় হওয়া বিনিতা ভালোবেসে বিয়ে করে। জীবনটাকে যে স্বপ্নের মতই সুন্দর মনে করতো। লম্বা বেনীচুল সামনে রেখে নিজের সৌন্দর্য্য উপভোগ করত, কিন্তু কিছুদিন পরই পাল্টে যায় সব হিসাব।

এরকম ভিন্নভিন্ন পটভূমির আটটি গল্প নিয়ে এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে কাঞ্চন রানী দত্তের লেখা ছোটগল্পের দ্বিতীয় বই ‘শিশির নন্দিনী’।

মন-মনন, অনুভূতি, বাস্তবতা, চাওয়া-পাওয়ার ব্যবধান এসবের মধ্যে মানুষের বেঁচে থাকা, হতাশা, লড়াই সবকিছুর এক চমৎকার সংশ্লেষ রয়েছে গল্পগুলোর কাহিনীতে। নিরুত্তাপ চাঁদের আলোর মতোই শান্ত কিন্তু বিস্তীর্ণ আলোর ছটা ছড়িয়ে প্রতিটি গল্প পাঠকের মনে ঠাঁই করে নেবে নিশ্চয়!

বড়দের জন্য লেখার পাশাপাশি এবার তিনি মনযোগী হয়েছেন শিশুদের প্রতিও। আগামী সপ্তাহে খুশবু প্রকাশনী থেকে প্রকাশ হচ্ছে তার চারটি শিশুতোষ গল্পের বই। সম্পূর্ণ রঙিন ও পাতায় পাতায় আকর্ষণীয় ছবিসমৃদ্ধ বইগুলোর নাম- ঘোড়ার পিঠে হাতি, পাপন ও মারিয়ো, জলময়ূরের ছবি, তেলাপোকার শুঁড়ে ইদুঁরের লেজ।

লেখক কাঞ্চন রানী দত্ত মনে করেন, এই গল্পের বইগুলো শিশুদের আনন্দ দেয়ার পাশাপাশি তাদের মানবিকও সৃজনশীল হতেও উদ্বুদ্ধ করবে।

প্রসঙ্গত, গত বছরের অমর একুশেব ইমেলায় প্রকাশিত তার প্রথমগল্প গ্রন্থ ‘বিন্দু বিসর্গের দ্বন্দ্ব’ সাড়া জাগিয়েছিল।

শিশিরনন্দিনী

কাঞ্চনরানী দত্ত

প্রকাশক :বইপুস্তক

প্রচ্ছদ : ধ্রুব এষ। মূল্য : ২০০ টাকা।

(ঢাকাটাইমস/০৭মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :