শিগগিরই মারিউপোলের পতন হতে পারে: মার্কিন থিংক ট্যাংক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ মার্চ ২০২২, ১১:১২ | প্রকাশিত : ১৮ মার্চ ২০২২, ০৯:২৯

রাশিয়ার হাতে শিগগিরই ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপোলের পতন হতে পারে বলে মনে করা হচ্ছে।।

ইউক্রেনে রাশিযার হামলা শুরুর পর থেকেই বন্দরনগরী মারিউপোল অবরুদ্ধ করে রেখেছে রুশ সেনারা। অব্যাহতভাবে চলছে আক্রমণ। এন অবস্থায় যুক্তরাষ্ট্রের একটি থিংক ট্যাংকের বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরেছে বিবিসি।

যুদ্ধবিষয়ক মার্কিন থিংক ট্যাংক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) তাদের সর্বশেষ দৈনিক মূল্যায়নে বলেছে, রুশ সামরিক বাহিনীর ক্রমাগত হামলার মধ্যে ইউক্রেনের দক্ষিণের বন্দরনগরী মারিউপোল আগামী সপ্তাহগুলোতে পতনের সম্ভাবনা রয়েছে।

তাদের মূল্যানে আরও বলা হয়, রাশিয়ার সামরিক বাহিনী বৃহস্পতিবার কোনো বড় অগ্রগতি অর্জন করতে পারেনি। এ বিষয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দা মূল্যায়নেও একই কথা বলা হয়েছে।

আইএসডব্লিউ বলছে, রাশিয়ার সামরিক বাহিনীর আক্রমণে মারিউপোল শহরটি ‘সম্পূর্ণ ধ্বংস’ হতে পারে এবং আবাসিক এলাকাগুলোকে হামলার লক্ষ্যবস্তু করার ফলে শহরটি আত্মসমর্পণ করতে পারে বা শেষপর্যন্ত দখল করা হতে পারে।

এদিকে ‘ইউক্রেনের সামরিক বাহিনী বৃহস্পতিবার রাজধানী কিয়েভের আশপাশে রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে এবং খারকিভ অঞ্চলে রুশ আক্রমণ প্রতিহত করেছে’- এমনটাই মনে হচ্ছে মার্কিন থিঙ্ক ট্যাংকের।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :