কাউন্টারের বদলে অনলাইনে টিকিট কাটার ব্যবস্থার দিকে যাচ্ছি: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২২, ১৩:২০

প্রতি ঈদেই কাউন্টারে ট্রেনের টিকিট কাটতে গিয়ে ভোগান্তিতে পড়তে হয় হাজার হাজার মানুষকে। চাহিদার তুলনায় সক্ষমতা কম থাকায় একটি টিকিট পেতে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। এ অবস্থা থেকে পরিত্রাণ দিতে কাউন্টারের বদলে পুরোপুরি অনলাইনে টিকিট বিক্রির ব্যবস্থার পরিকল্পনা করছে বাংলাদেশ রেলওয়ে।

শনিবার কমলাপুর রেলস্টেশনে ইসলামী ব্যাংকের দেওয়া ট্রলি গ্রহণ অনুষ্ঠানে এ পরিকল্পনার কথা জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রেলমন্ত্রী বলেন, ‘উন্নত দেশে কাউন্টারে গিয়ে টিকিট কাটার সিস্টেম এখন আর নেই। এখন সব অনলাইনে। আমরাও সেদিকে এগিয়ে যাচ্ছি।’

টিকিট প্রত্যাশীদের ভোগান্তির বিষয়ে মন্ত্রী বলেন, চাহিদার তুলনায় আমাদের যে সক্ষমতা এবং সেটার যে ফারাক, সেটা যতক্ষণ পর্যন্ত কমাতে না পারব ততদিন পর্যন্ত এই পরিস্থিতি থেকে আমরা উত্তরণ করতে পারব না।

ইতোমধ্যে অনলাইনে টিকিট বিক্রির একটা পর্যায় শুরুর কথা জানিয়ে মন্ত্রী বলেন, গত ঈদের আগে ‘সহজ ডটকম’ দায়িত্ব নিয়েছে। তারা কাজ করছে। ডিজিটাল অপব্যবহার যেন আমরা সংশোধন করতে পারি, তার জন্য আমরা চেষ্টা করব। এবারও যে ত্রুটিগুলো ধরা পড়বে, সেগুলো যেন আগামী বছর না হয় সেই ব্যবস্থা করব।

এদিকে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে দ্বিতীয় দিনেও রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে ঘরমুখী মানুষের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

শনিবার সকালে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে টিকিট প্রত্যাশীদের এমন ভিড় দেখা যায়। টিকিট বিক্রি শুরুর প্রথম দিন শুক্রবারও অগ্রিম টিকিট প্রত্যাশীদের ভিড় ছিল।

সরেজমিনে দেখা গেছে, টিকিট কাউন্টারের সামনে অপেক্ষায় আছেন শত শত নারী-পুরুষ। এদের অনেকেই রাত থেকে অপেক্ষা করছিলেন। শুক্রবার যারা টিকিট নিতে পারেননি এমন মানুষও আছেন অপেক্ষমাণদের মধ্যে। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে ক্লান্ত হয়ে অনেকেই বসে পড়েছেন মেঝেতে। কাউকে শুয়ে পড়তেও দেখা গেছে।

ঢাকাটাইমস/০২জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

চলন্ত বাসে ডাকাতি-ধর্ষণ: মূলহোতাসহ গ্রেপ্তার ১০

বাঙালির মর্যাদা প্রতিষ্ঠার সম্পূর্ণ দায়িত্ব নিয়েছিলেন বঙ্গবন্ধু: আইনমন্ত্রী

অনিয়মের দায়ে ১০ জেলায় ১৫ ফিলিং স্টেশনকে জরিমানা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বারভিডার শ্রদ্ধা নিবেদন

রাজধানীতে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালতের অভিযান

বাসভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

ইন্টারন্যাশনাল শেইশিন রিউ কারাতে প্রতিযোগিতায় বিজিবি চ্যাম্পিয়ন

ট্রেনের ছাদে ওঠা ও টিকিট কালোবাজারি বন্ধে মনিটরিং সেল

বঙ্গমাতার জীবন থেকে সারা বিশ্বের নারীরা শিক্ষা নিতে পারবে: প্রধানমন্ত্রী

সপ্তাহে একেক দিন এলাকাভিত্তিক কারখানা বন্ধের প্রস্তাব, ব্যবসায়ীরাও একমত

এই বিভাগের সব খবর

শিরোনাম :