বন্যার কবলে সিডনি, সরানো হচ্ছে বাসিন্দাদের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ জুলাই ২০২২, ১৬:৫৮ | প্রকাশিত : ০৩ জুলাই ২০২২, ১৬:৫৩

ভয়াবহ বন্যার আশঙ্কা রয়েছে অস্ট্রেলিয়ার অন্যতম বৃহত্তম শহর সিডনিতে। দেশটির সংশ্লিষ্ট গবেষকরা জানিয়েছেন গত বছরের বন্যার চয়েও এবারের বন্যা মারাত্মক আকারে হানা দেবে। খবর রয়টার্সের।

অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর দক্ষিণ-পশ্চিম সিডনি থেকে রবিবার হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। প্রচণ্ড বৃষ্টি এবং ভয়ানক বাতাস পূর্ব উপকূলে আঘাত হানছে। গত বছরের বন্যার চেয়েও এ বছরের বন্যা ভয়ানক হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রবল বৃষ্টিতে উপচে পড়া বাঁধ এবং নদী সব মিলে পূর্ব উপকূল বরাবর নিউ সাউথ ওয়েলস রাজ্যের নিউক্যাসল থেকে বেটম্যানস বে পর্যন্ত আকস্মিক বন্যা এবং ভূমিধসের ঝুঁকি রয়েছে। রবিবার রাতে বৃষ্টি আরও তীব্র হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

রবিবার সন্ধ্যায় টেলিভিশন মিডিয়া ব্রিফিংয়ে নিউ সাউথ ওয়েলসের জরুরি পরিষেবা মন্ত্রী স্টেফ কুক বলেছেন, আপনি যদি ২০২১ সালে নিরাপদ থেকে থাকেন তাহলে যে এ বছরও নিরাপদ থাকবেন এমনটা ভেবে ভুল করবেন না। বন্যা শহরগুলিকে খুব দ্রুত গ্রাস করছে। আমরা খুব ভালভাবে দেখতে পাচ্ছি যে এলাকাগুলি আগে কখনও বন্যার সম্মুখীন হয়নি।

বর্তমানে অনেক এলাকার বৃষ্টিপাতের পরিমাণ ২০০ মিমি এর বেশি এবং কিছু কিছু এলাকায় তা ৩৫০ মিমি পর্যন্ত হচ্ছে। আবহাওয়া ব্যুরো নেপিয়ান এবং হকসবারি নদীতে বন্যা ঝুঁকির সতর্কতা জারি করেছে।

(ঢাকাটাইমস/৩জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :