চীনে ৯৯ শতাংশ শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ আগস্ট ২০২২, ১৩:৩৩ | প্রকাশিত : ০৭ আগস্ট ২০২২, ১২:৪১

বাংলাদেশকে আরও ১ শতাংশ পণ্য ও সেবার শুল্কমুক্ত সুবিধা দেবে চীন। এর ফলে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটিতে ৯৯ শতাংশ পণ্য ও সেবা বিনাশুল্কে প্রবেশের সুবিধবা পাবে বাংলাদেশ।

রবিবার ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে নতুন এই সুবিধা দেওয়ার কথা জানান চীনের পররাষ্ট্রমন্ত্রী।

শনিবার দুদিনের সফরে ঢাকা আসেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। রবিবার সকালে হোটেল সোনারগাঁওয়ে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন ওয়াং ই।

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, ‘৯৮ শতাংশ আইটেমে চীন ডিউটি ফ্রি করেছিল। বাকি যে ২ পারসেন্ট, এটা সব সময় তাই হয় যে কোনো দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে, দেখা যায় এটাতে সবচেয়ে বেশি সেনসিটিভিটি ও গুরুত্ব থাকে। উনারা ১ সেপ্টেম্বর থেকে আরও অতিরিক্ত এক শতাংশ ডিউটি ফ্রি সুবিধা দেবেন।’

ওই ১ শতাংশের আওতায় কোন কোন পণ্য বা সেবা থাকতে পারে সেই বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘আমি মনে করি, বাংলাদেশের বিশেষ করে গার্মেন্টস এবং উভেন প্রডাক্টসে কিছু লিমিটেশনস ছিল, আরও বেশি কিছু প্রডাক্টে লিমিটেশনস ছিল, আমরা বিকাল নাগাদ তালিকাটা পাব।

বাড়তি এই ১ শতাংশ শুল্কমুক্ত প্রবেশাধিকার বাংলাদেশের জন্য সবচেয়ে বড় প্রাপ্তি বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর ঢাকা সফরে দুই দেশের মধ্যে চারটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বৈঠকে দুদেশের মধ্যে একটি অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (পিটিএ) যৌথ সম্ভাব্যতা যাচাইয়ের বিষয়ে চীনের পক্ষ থেকে প্রস্তাব তোলা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম আরও জানান, বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলগুলোতে চীনা বিনিয়োগ ও প্রযুক্তি স্থানান্তরের বিষয়ে আলোচনা হয়েছে বৈঠকে। বিশেষ করে আনোয়ারার চায়নিজ ইকোনমিক জোনে অধিক পরিমাণ চীনা কারখানা, প্রযুক্তি স্থানান্তর করতে বাংলাদেশ সহায়তা করবে বলে জানান তিনি।

চীন আনোয়ারায় ওই বিশেষ অর্থনৈতিক অঞ্চল দ্রুত চালু করার জন্য বাংলাদেশের পক্ষ থেকে যথাযথ উদ্যোগ নেওয়ার জন্য তাগিদ দিয়েছে।

(ঢাকাটাইমস/০৭আগস্ট/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :