ক্রিমিয়ায় রুশ ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ আগস্ট ২০২২, ১০:৫৮ | প্রকাশিত : ১০ আগস্ট ২০২২, ১০:৪৪

রাশিয়ার অধিকৃত ক্রিমিয়ান উপদ্বীপের সমুদ্রতীরবর্তী রিসর্টের কাছে মঙ্গলবার একটি বিস্ফোরণ ঘটে। ঘটনায় এক ব্যক্তি নিহত হয়েছে বলে জানা গেছে। মস্কোর দাবি, ঘাঁটিতে গোলাবারুদ সংরক্ষণ করা ছিল। সেখান থেকেই বিস্ফোরণ ঘটেছে। কোনো হামলার কারণে বিস্ফোরণ ঘটেনি। খবর রয়টার্সের।

বিস্ফোরণের পর ক্রিমিয়ার স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এক বেসামরিক নাগরিক নিহত এবং আটজন আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয় সময় বিকেল ৩টা ২০ মিনিটের দিকে তারা অন্তত ১২টি বিস্ফোরণের শব্দ শুনেছেন। শব্দ গুলো ক্রিমিয়ান উপদ্বীপের পশ্চিম উপকূলে নভোফেডোরিভকার কাছে সাকি বিমান ঘাঁটি থেকে এসেছিল।

উপদ্বীপটি ২০১৪ সালে নিজেদের সঙ্গে যুক্ত করে নিয়েছিল রাশিয়া। ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন চালানোর জন্য উপদ্বীপটিকে অন্যতম লঞ্চপ্যাড হিসাবে ব্যবহার করেছিল দেশটি।

অনেক রাশিয়ানদের কাছে ক্রিমিয়া হলো ছুটি কাটানোর গন্তব্যস্থান। উপদ্বীপটিতে এখনো পর্যন্ত কোনো ধরণের হামলার ঘটনা ঘটেনি। বিপরীতে পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনের অন্যান্য অঞ্চলগুলিতে হামলার ঘটনা ঘটেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জোর দিয়ে জানিয়েছে, বিমানের জন্য সংরক্ষিত গোলাবারুদের থেকেই বিস্ফোরণটি ঘটেছে। প্রাথমিকভাবে কেউ ক্ষতিগ্রস্থ হয়নি বলেও মন্ত্রণালয় দাবি করেছিল। তবে ঘাঁটিতে কোনো হামলা হয়নি এবং বিমান চলাচলের কোনো সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়নি।

বিস্ফোরণের কোনো দায় স্বীকার করেনি ইউক্রেন। বিস্ফোরণের ব্যাপারে জানতে চাইলে মিডিয়াকে ভলোদিমির জেলেনস্কির সহযোগী মাইখাইলো পোডোলিয়াক বলেন, ‘অবশ্যই নয়। এখানে আমাদের কী করার আছে?’

পোডোলিয়াক আরো বলেছেন, বিস্ফোরণটি রাশিয়ার অযোগ্যতা বা পক্ষপাতীদের দ্বারা আক্রমণের জন্য হতে পারে। যারা দখলদারিত্বের অধীনে বসবাস করছে তারা বুঝতে পারে যে দখলের অবসান ঘটছে।

(ঢাকাটাইমস/১০আগস্ট/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :