ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগে সেমিনার সিরিজের উদ্বোধন

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২২, ১৯:৫১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে মাসিক সেমিনার সিরিজ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় বিভাগের হলরুমে ‘আন্ডারস্ট্যান্ডিং পলিসি প্রসেসেস ইন অথোরিটিরিয়ান রিজিমস: অ্যা কম্পারেটিভ স্টাডি অব থাইল্যান্ড অ্যান্ড মিয়ানমার’ শীর্ষক সেমিনারের মধ্য দিয়ে এই উদ্যোগের যাত্রা শুরু হয়।

কর্মসূচির বিষয়ে বিভাগের চেয়ারপারসন ড. তাসনিম সিদ্দিকী বলেন, শুধু ক্লাস করাই ছাত্রত্বের সবটুকু নয়। ছাত্রত্বের একটা বড় জিনিস হচ্ছে গবেষণামুখী হওয়া, নিজেকে উপস্থাপন করতে শেখা, নিজেকে আর্টিকুলেট করতে শেখা। সেমিনার-কনফারেন্স ছাড়া কিন্তু এই জিনিসগুলো হয় না। আগামীতে আরও সেমিনার আয়োজন করা হবে বলে তিনি জানান।

সিরিজের প্রথম সেমিনারে ‘কর্তৃত্ববাদের নীতি প্রণয়ন প্রক্রিয়া অনুধাবন: থাইল্যান্ড ও মিয়ানমার অধ্যয়ন’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মাহবুবুর রহমান। তিনি বলেন, এই গবেষণার উদ্দেশ্য কর্তৃত্ববাদী কাঠামোতে পশ্চিমা ‘পলিসি প্রসেস’ তত্ত্বের প্রয়োগযোগ্যতা যাচাই। এতে দেখা যায়, নীতি নির্ধারণী প্রক্রিয়ার বিভিন্ন পর্যায়ের স্টেকহোল্ডাররা জড়িত থাকায় পশ্চিমা গণতন্ত্রের পলিসি প্রসেস তত্ত্ব মিয়ানমারের চেয়ে থাইল্যান্ডে অনেক বেশি প্রয়োগযোগ্য।

কর্তৃত্ববাদী কাঠামো এবং কর্তৃত্ববাদী শাসনের মধ্যে ভিন্নতার কথা উল্লেখ করে কাজী মাহবুব বলেন, রাজনৈতিক ইতিহাসে বারবার সামরিক হস্তক্ষেপ এবং শাসনের কারণে মিয়ানমার ও থাইল্যান্ডে দুটি ভিন্ন কর্তৃত্ববাদী কাঠামো গড়ে উঠেছে। মিয়ানমারের কর্তৃত্ববাদী রাজনৈতিক কাঠামো স্থানীয় এবং পশ্চিমা রাজনৈতিক কাঠামো ও বৈশ্বিক উদারনৈতিক শাসন ব্যবস্থার সঙ্গে সীমিত সংযোগ রয়েছে।

কর্তৃত্ববাদী রাষ্ট্রে শুধু সরকার ব্যবস্থা বাদে অন্যান্য সর্বক্ষেত্রে উদারনীতির চর্চা হতে পারে। এটা উন্মুক্ত এবং বৈশ্বিক উদারনৈতিক ব্যবস্থার সঙ্গে সংযুক্তও হতে পারে বলে তিনি জানান।

আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সাব্বির আহমেদের সঞ্চালনায় এবং বিভাগীয় চেয়ারপারসন অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে অধ্যাপক ড. গোবিন্দ চক্রবর্তী, অধ্যাপক ড. শান্তনু মজুমদার, অধ্যাপক ড. মুহাম্মদ সোহরাব হোসেন, অধ্যাপক ড. স. ম আলী রেজা, সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল ইসলাম, সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ বদরুল হাসান, সহকারী অধ্যাপক ড. মামুন আল মোস্তফাসহ বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এসকে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ইডেনকাণ্ড: জান্নাতুলদের বিরুদ্ধে পাল্টা মামলা রিভা-রাজিয়া গ্রুপের

ঢাবি মৎস্যবিজ্ঞান বিভাগের রজতজয়ন্তী উৎযাপিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে বিশেষ সেমিনার

বদলির আবেদনের সময় বাড়ল প্রাথমিকের শিক্ষকদের

এসএসসির প্রশ্নপত্র ফাঁসে সাতজন জড়িত: তদন্ত কমিটি

ভিজিটিং স্কলার হিসেবে এমআইটিতে অধ্যাপনা করবেন ঢাবি শিক্ষক

ঢাবির সুফিয়া কামাল হলের ৩ শিক্ষার্থীর স্বর্ণপদক ও ৯৬ শিক্ষার্থীর বৃত্তি লাভ

গবেষণা চুরির অভিযোগ, ‘ষড়যন্ত্র’ বললেন ঢাবি শিক্ষক রেবেকা সুলতানা

ঢাবি উপাচার্যকে নিয়ে রিজভীর ‘আপত্তিকর’ মন্তব্য, শিক্ষক সমিতির নিন্দা

​যৌন হয়রানির অভিযোগে শাবির ৭ শিক্ষার্থী বহিষ্কার

এই বিভাগের সব খবর

শিরোনাম :