মঞ্চায়িত হবে ইতালির ভেরনা বিশ্ববিদ্যালয়ে একাত্তরের গণহত্যা নিয়ে নাটক

কমরেড খোন্দকার, ইতালি
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০২২, ২২:৪১

ইতালির ভেরনা বিশ্ববিদ্যালয়ের থিয়েটারে ২৮ আগস্ট রবিবার সন্ধা ৬টায় বাংলাদেশের শাহমান মৈশান নির্দেশিত ‘পিয়ার আলির ভাঙা মুখ’মঞ্চায়িত হবে। এতে একক অভিনয় করবেন তারেক চৌধুরী।

ভেরনা বিশ্ববিদ্যালয়ের শেক্‌সপিয়ার ইনস্টিটিউটের সঙ্গে সন্ধানী আর্টস ও বাংলা কানেকশন যৌথভাবে এটি প্রযোজনা করবে। 

এটি একটি অনুশীলনভিত্তিক পিএইচডি গবেষণার সৃজনশীল অংশ। নাটকটির লক্ষ্য একটি আন্তঃবিভাগীয় নাট্য বাস্তবতা তৈরি করার জন্য একটি রাইজোম্যাটিক দৃষ্টিকোণ থেকে ‘তার ভাষা ছাড়া বিশ্বব্যাপী শেক্সপিয়ার’ ধারণাটি পরীক্ষা করা।

শাহমান মৈশান বলেন, ইতালির বাংলাদেশি কমিউনিটির মানুষসহ বিভিন্ন দেশের দর্শকেরা নাটকটি দেখতে আসবে। তারা এই নাটকের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে ঘটে যাওয়া গণহত্যার ঘটনা ফুটিয়ে তুলবেন।

নাটকটি ১৯৭১ সালে পিয়ার আলির পিতা এক গ্রামীণ কবি হায়দর আলি হানাদার বাহিনীর হাতে হত্যার শিকার হন। প্রায় ৪০ বছর পর ইংরেজ পালক মায়ের ডায়েরির সূত্রে পিয়ার আলি বাংলাদেশের এক বধ্যভূমিতে হাজির হয় পিতার স্মৃতিফলক স্পর্শের আশায়। কিন্তু পিয়ার আলি পিতার স্মৃতিফলক খুঁজে পায় না। তার দেখা হয়ে যায় একাত্তরের নিপীড়িতা এক নারী নমিতা রানীর সঙ্গে। নমিতা রানীর কাছ থেকে পিয়ার আলি জানতে পারে, তার মা কুলসুম বিবিও পাকিস্তানি বাহিনীর হাতে ধর্ষণের শিকার হন এবং এক কন্যাসন্তানের জন্ম দিয়ে একদিন নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন।

পুরো নাটকটিতে একজন অভিনেতা অভিনয় করেছেন। আর একাত্তরের আবহ তৈরি করতে ডিজিটাল ইমেজ ব্যবহার করা হয়েছে। পুরো নাটকটিতে একজন অভিনেতা অভিনয় করেছেন। আর একাত্তরের আবহ তৈরি করতে ডিজিটাল ইমেজ ব্যবহার করা হয়েছে।

এদিকে তত দিনে কুলসুম বিবি জেনে যান, তার শিশুপুত্র পিয়ার আলি নিখোঁজ হয়ে গেছে। তার স্বামী কবি হায়দর আলিকে হানাদার বাহিনী হত্যা করে বহু লাশের সঙ্গে নদীতে ভাসিয়ে দিয়েছে। নমিতা রানীর কাছে লালিত-পালিত পিতৃপরিচয়হীন কন্যাশিশুটিকে একদিন সুইডিশ একটি পরিবার দত্তক নেয়।

সেই বোনের ছবি, ঠিকানা আর মায়ের শেষ চিহ্ন নিয়ে পিয়ার আলি জীবনের আরেক বাঁকে এসে দাঁড়ায়। এবার তার উদ্দেশ্য সেই বোনকে ফিরে পাওয়া। শুরু হয় পিয়ার আলির আরেক যাত্রা।

অভিনেতা তারেক চৌধুরী বলেন, নাটকটি আপনাদের ভালো লাগবে। তিনি ইতালিতে বসবাসরত প্রবাসীদের নাটকটি দেখতে আসার অনুরোধ জানান।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :