অর্থনৈতিক অঞ্চলের অগ্নিনিরাপত্তায় বেজা ও ফায়ার সার্ভিসের চুক্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৬:০৭

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের আওতাধীন অর্থনৈতিক অঞ্চলসমূহে ফায়ার স্টেশন নির্মাণ, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে অগ্নিনিরাপত্তা জোরদার করার জন্য প্রতিষ্ঠানটির সাথে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার ফায়ার সার্ভিস অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-এর সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) অতিরিক্ত সচিব মো. ইরফান শরীফ, সদস্য (প্রশাসন ও অর্থ) অতিরিক্ত সচিব আবদুল আজিম চৌধুরী, সদস্য (বিনিয়োগ উন্নয়ন) অতিরিক্ত সচিব আলী আহসান; অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন, ফায়ার সার্ভিসের পরিচালকরা এবং বেজা ও ফায়ার সার্ভিসের অন্য জ্যেষ্ঠ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

ফায়ার সার্ভিসের পক্ষে পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্নেল মো. রেজাউল করিম, পিএসসি এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-এর পক্ষে ব্যবস্থাপক (এমআইএস ও গবেষণা) উপসচিব ড. শেখ জোবায়েদ হোসেন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

উল্লেখ্য, বেজার আওতাধীন অর্থনৈতিক অঞ্চলসমূহে স্থাপিত গুরুত্বপূর্ণ ভবন, বাণিজ্যিক ভবন, অন্যান্য স্থাপনা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহের অগ্নিদুর্ঘটনাসহ অন্যান্য দুর্ঘটনাজনিত কারণে নিরাপত্তা বিধানের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন করা প্রয়োজন। এ লক্ষ্য পূরণে ফায়ার সার্ভিসের সাথে বেজার এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এ চুক্তির আওতায় উভয় পক্ষ আলাপ-আলোচনার মাধ্যমে বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে পর্যায়ক্রমে নতুন নতুন ফায়ার স্টেশন স্থাপন করবে।

এ কারণে এখন থেকে অর্থনৈতিক অঞ্চলসমূহের জন্য ফায়ার স্টেশনের অনুমোদিত নকশা, ডিজাইন, প্রাক্কলন ও স্পেসিফিকেশন অনুযায়ী দরপত্র আহ্বান ও মূল্যায়ন কাজ এবং প্রয়োজনীয় গাড়ি-পাম্প, সাজ-সরঞ্জাম ও জনবল সংগ্রহ করার লক্ষ্যে সরকারি ক্রয় সংক্রান্ত আর্থিক বিধি-বিধান অনুসরণ করায় বেজা ও ফায়ার সার্ভিস একে অপরের সহযোগী ও সহায়ক শক্তি হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, ‘আজ দেশের প্রতিটি উপজেলায় এবং গুরুত্বপূর্ণ স্থানসমূহে ফায়ার স্টেশন স্থাপনের কাজ চলমান রয়েছে। আমি এজন্য আমাদের জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে গভীর কৃতজ্ঞতা জানাচ্ছি। প্রধানমন্ত্রীর সানুগ্রহ অনুশাসনের ফলেই ফায়ার সার্ভিসের সেবার দরোজা সারা দেশের জন্য উন্মুক্ত করা সম্ভব হচ্ছে।’

তিনি সমঝোতা স্মারক স্বাক্ষর করায় বেজা কর্তৃপক্ষকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। খবর।

(ঢাকাটাইমস/৮সেপ্টেম্বর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :