যুক্তরাজ্য-নরওয়ের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৪:২২

ইরানে নিযুক্ত যুক্তরাজ্য ও নরওয়ের রাষ্ট্রদূতকে মন্ত্রণালয়ে তলব করা হয়েছে, রবিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর আল-আরাবিয়ার।

যুক্তরাজ্যের রাষ্ট্রদূতের কাছে ইরানের অভিযোগ, দেশটিতে চলমান ঘটনাবলীকে ‘লন্ডনভিত্তিক একটি ফার্সি চ্যানেল’ উস্কানি দিচ্ছে। যদিও ইরান টিভি চ্যানেলটির নাম উল্লেখ করেনি, তবে জানা গেছে বিবিসি ফার্সিকে নিয়ে নিজেদের ক্ষোভের কথা জানিয়েছে ইরান।

কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু এবং হিজাব সংশ্লিষ্ট আন্দোলন নিয়ে বেশ সরব ভূমিকায় দেখা গেছে বিবিসি ফার্সিকে। তাদের এমন ভূমিকা নিয়েই ক্ষুদ্ধ হয়েছে ইরান। বিবিসি ফার্সির প্রচার ইরানে নিষিদ্ধ।

অন্যদিকে নরওয়ের রাষ্ট্রদূতকে ডাকা হয়েছে, কারণ ইরানের ‘সাম্প্রতিক অভ্যন্তরীণ ঘটনাবলী’ নিয়ে নরওয়ের সংসদের স্পিকার অপ্রয়োজনীয় মন্তব্য করেছেন। নরওয়ের রাষ্ট্রদূতের কাছে তাদের দেশের স্পিকারের এমন বক্তব্য দেওয়ার ব্যাপারে কারণ জানতে চায় ইরান।

গত কিছুদিন আগে জনসমক্ষে নিয়ম মেনে হিজাব পরিধান না করায় কুর্দি তরুণী মাহসা আমিনিকে গ্রেপ্তার করে দেশটির নৈতিক পুলিশ। পরে পুলিশ হেফাজতেই মৃত্যু হয় তার। সে মারা যাওয়ার পর দেশজুড়ে রক্তক্ষয়ী সংঘর্ষ এবং হিজাব বিরোধি বিক্ষোভ ছড়িয়ে পরে। এখন পর্যন্ত এ সংঘর্ষে ৪২ জন নিহত হয়েছেন। এর মধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যও রয়েছেন।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :