নৌপথ দুর্ঘটনার তদন্তসহ দুর্ঘটনা রোধে ৪ দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫০

পঞ্চগড়ের করতোয়ায় ইঞ্জিন চালিত নৌবাহন দুর্ঘটনার সুষ্ঠু তদন্ত এবং সারা দেশে দুর্ঘটনারোধে ৪ দাবি জানিয়েছে সেভ দ্য রোড। সোমবার সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

বিবৃতিতে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, এটাই প্রথম নৌ-দুর্ঘটনা নয়, এর আগে চলতি বছরেই এমন আরো ১১ টি ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। প্রতিটি দুর্ঘটনার পর নৌমন্ত্রণালয় থেকে কঠোর নির্দেশনা দেয়া হলেও নৌপুলিশ, নৌপথ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারিরা তা আর যথাযথভাবে পালন করে না। যে কারণে নৌপথ থেকে যায় সবসময় আমাদের মত নদীমাতৃক দেশের সাধারণ নাগরিকের মৃত্যুর কারণ হিসেবেই।

দুর্ঘটনারোধে ৪ টি দাবি হলো

১. নৌপুলিশের প্রতিটি সদস্যকে স্ব স্ব দায়িত্ব যথাযথ পালন করতে হবে, একই সাথে নৌপরিবহন কর্তৃপক্ষকে নিতে হবে অহরহ ইঞ্জিন চালিত বাহনগুলোর ব্যাপারে কঠোর সিদ্ধান্ত।

২. সারাদেশে ২৪ হাজার ১৪০ কিলোমিটার জলরাশির ৩১০ টি নদীর মধ্যে এমন নদী পারাপারের ক্ষেত্রে সারাদেশে প্রয়োজন মাত্র ৩০২ টি আধুনিক নৌবাহন; রাষ্ট্রিয়ভাবে এই নৌবাহন চালু করতে হবে।

৩. নৌপথকে দুর্ঘটনামুক্ত করতে সর্বস্তরের জনসাধারণ, নৌবাহন চালক-শ্রমিকদেরকে অবশ্যই অতিরিক্ত যাত্রী হওয়ার বা করার ব্যাপারে নিরুৎসাহিত করার জন্য সরকারী- বেসরকারিভাবে সচেতনতা ক্যাম্পেইন অব্যাহত রাখতে হবে।

৪. নদী দখলমুক্ত করতে হবে।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :