রাজধানীতে পর্যটন দিবসের বর্ণাঢ্য আয়োজন

শেখ সাইফ, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪৯ | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৯

এ যেন ঈদের খুশির আমেজ। রাস্তার দু’পাশে লোভনীয় সব পিঠাপুলির আয়োজন।সারি সারি দোকানগুলোর সামনে দিয়ে গেলেই মজাদার সব খাবারের ঘ্রাণেই মন মাতোয়ারা হয়ে উঠছে।

একেবারে সিঙ্গাড়া, চিকেন সমুচা থেকে শুরু করে বিভিন্ন আইটেমের কেক, মাছ পিঠা, চিকেন স্যান্ডউইচ, মিনি ফিস কাটলেট, শিক কাবাব, বাটার নান, লুচি, চটপটি, ফুচকা, চিকেন বিরিয়ানী কি নেই এখানে!

বলছিলাম বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবন প্রাঙ্গনের আয়োজনের কথা। ২৭ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল থেকে রসনা বিলাসী সব খাবারের পসরা সাজিয়ে বসেছে। একেবারে লাইভ কুকিং শো’র ব্যবস্থা।

রঙিন বেলুন আর ব্যানার ফেস্টুনে সাজানো পর্যটন কর্পোরেশন এলাকা। পাশাপাশি মনমুগ্ধকর গানের পরিবেশন। এ যেন ঈদের মতই খুশির আমেজ বইছে।

বিশ্ব পর্যটন দিবসকে ঘিরে সকালে বাংলাদেশ পর্যটন করপোরেশন কতৃপক্ষ বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। বাদ্য বাজিয়ে, বেলুন উড়িয়ে, ফিতা কেটে, হাতি-ঘোড়া নিয়ে বিশাল এক আনন্দ বহর বের হয়।

বহরের মধ্যমনি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। এছাড়াও শোভাযাত্রায় অংশ নিয়েছেন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. আলি কদর, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. জাবের, সরকারি ও বেসরকারি পর্যায়ে পর্যটন বোর্ডের কর্মকর্তারা।

শোভাযাত্রার প্রথম সারিতে মোটরসাইকেল নিয়ে অংশ নেন টুরিস্ট পুলিশের সদস্যরা। এরপর ছিল বাংলার আবহের ঐতিহ্য হিসেবে প্রতীকী পালকি। আর সেই পালকিতে দেখা মেলে নতুন বর-কনের। সেই সঙ্গে ছিল বাংলার আদিবাসী,জেলে,বাউলসহ নানা চরিত্র। ছিল ঐতিহ্যের ঘোড়ার গাড়ি ও হাতি।

দলে-দলে, নেচে-গেয়ে শোভাযাত্রাটি এগিয়ে যায়। সবার গায়ে বিভিন্ন পর্যটন সংগঠনের টি-শার্ট দেখা যায়। সড়ক প্রদক্ষিণ শেষে শোভাযাত্রাটি পর্যটন ভবনের সামনে এসে শেষ হয়। এরপর শুরু হয় আলোচনা অনুষ্ঠান।

অনুষ্ঠানে পর্যটন শিল্পকে এগিয়ে নিতে বিভিন্ন পদক্ষেপের কথা বলা হয়। কোভিডকালীন পর্যটন শিল্প মারাত্বকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেটা কাটিয়ে উঠতে গতকাল সোমবার থেকে বিদেশি পর্যটকদের আসার উপর বিধিনিষেধ তুলে দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :