ভারতের নতুন প্রতিরক্ষাপ্রধান হচ্ছেন অনিল চৌহান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ২০:৪৬ | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০২২, ২০:২৬

হেলিকপ্টার দুর্ঘটনায় জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর নয় মাস পর লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানকে (অবসরপ্রাপ্ত) নতুন চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে ঘোষণা করেছে ভারত সরকার। বুধবার, দেশের শীর্ষ সামরিক কর্মকর্তা হিসেবে এই নাম ঘোষণা করা হয়। খবর এনডিটিভির।

লেফটেন্যান্ট জেনারেল চৌহান ২০২১ সালের মে মাসে ইস্টার্ন কমান্ড প্রধান হিসেবে অবসর গ্রহণ করেছিলেন। তিনি বেশ কয়েকটি নিয়োগ করেছেন এবং জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্বে বিদ্রোহ বিরোধী অভিযানে ব্যাপক অভিজ্ঞতা রয়েছে তার।

ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল রাওয়াত এবং তার স্ত্রী ডিসেম্বরে তামিলনাড়ুতে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হন। ঘটনায় মোট ১৩জন নিহত হয়। এমনকি তাৎক্ষণিক বেঁচে যাওয়া একমাত্র ব্যক্তি এয়ার ফোর্স গ্রুপ ক্যাপ্টেনও পরে গুরুতর দগ্ধ হয়ে মারা যান।

জেনারেল রাওয়াত (৬৩) ২০২০ এর জানুয়ারিতে ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন৷ সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনী, তিনটি পরিষেবাকে একীভূত করার জন্য এই অবস্থান তৈরি করা হয়েছিল৷

চিফ অব ডিফেন্স স্টাফকে চিফ অব স্টাফ কমিটির স্থায়ী চেয়ারম্যান এবং রাজনৈতিক নেতৃত্বকে নিরপেক্ষ পরামর্শ দেওয়ার পাশাপাশি প্রতিরক্ষা মন্ত্রীর প্রধান সামরিক উপদেষ্টা হতে হবে।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :