ওয়াশিংটন পোস্টের নিবন্ধে শেখ হাসিনার ভূয়সী প্রশংসা

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০২২, ১৯:৩৮

বাংলাদেশের নেতৃত্ব থেকে বিশ্বনেতাদের কাতারে নিজেকে প্রতিষ্ঠা করা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্ট।

‘দিস প্রাইম মিনিস্টার লাফড এট দ্য মিম শি ইন্সপাইয়ার্ড: ডিসপাইট বিইং এ ওম্যান’ শিরোনামে নিবন্ধটি লিখেছেন পেটুলা ডভোরাক। দৈনিকটির সোমবারের সংকলনে নিবন্ধটি প্রকাশিত হয়েছে।

পেটুলা ডভোরাক লিখেছেন, নেতৃত্ব, দারিদ্র্য বিমোচন, শিক্ষার সম্প্রসারণসহ নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার সাফল্য উল্লেখযোগ্য। এসব ক্ষেত্রে তার অক্লান্ত প্রচেষ্টার কথাও তুলে ধরেছেন এই কলামিস্ট।

সম্প্রতি নর্দার্ন ভার্জিনিয়ার হোটেল রিটজ-কার্লটনের বলরুমে নেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে পেটুলা ডভোরাক নিবন্ধটি লিখেছেন। নিবন্ধটি তিনি শুরু করেছেন, ‘তিনি তার ছয় বছর বয়সী মেয়েকে উঁচু করে তুলে ধরেছেন, রিটজ কার্লটন হোটেলের বলরুমে কালোরঙের স্যুট পরিহিত পুরষদের ভিড়ে ছোট্ট মেয়েটির গোলাপী পোশাকটি চোখে পড়ছিল।’

‘আমি তাকে প্রধানমন্ত্রীকে দেখাতে চাই’—বলছিলেন আব্দুল্লাহ নিয়ামি। নর্দার্ন ভার্জিনিয়ার একটি স্কুলে প্রথম শ্রেনীতে পড়া তার মেয়ে জোয়াকে তিনি গত সপ্তাহে বাংলাদেশের সরকারপ্রধানকে দেখানোর জন্য নিয়ে আসেন। এই ধরনের দৃশ্য আমেরিকায় সচরাচর দেখা যায় না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনে রানী দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদান শেষে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ প্রদান করেন। এছাড়া অন্যান্য অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী নর্দান ভার্জিনিয়ার এই রিটজ হোটেলে অবস্থান করেন।

শেখ হাসিনাকে বিশ্বের দীর্ঘতম সময়ের নারী সরকারপ্রধান উল্লেখ করে পেটুলা ডভোরাক লিখেছেন, ‘তিনি (শেখ হাসিনা) রাশিয়ার চেয়ে অধিক জনবহুল একটি দেশের নেতৃত্ব প্রদান করছেন। জনসভায় গ্রেনেড হামলাসহ তাকে অন্তত ২০ বার হত্যার চেষ্টা করা হয়েছে। শেখ হাসিনা একজন দাদী ও নানী।’

২৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ৭৬তম জন্মদিন ছিল। সেবিষয়টিও নিবন্ধে টেনেছেন কলামিস্ট পেটুলা ডভোরাক। লিখেছেন, ‘এবার তিনি তার ছেলে ও ১৬ বছর বয়সী নাতনীর সঙ্গে জন্মদিন পালন করেছেন।’

(ঢাকাটাইমস/০৪সেপ্টেম্বর/কেএম/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্ব শুরু: বাংলাদেশ-ভারত যৌথ কমান্ড গঠন

পদ্মাসেতু থেকে শরীয়তপুর-মেঘনা সেতু ফোরলেনের কাজ দ্রুত শেষ করার তাগিদ

পরিবেশ ব্যবস্থাপনার উন্নয়নে বাংলাদেশকে ২৬৫০ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৫

নভেম্বরে সীমান্তে ২৪ মর্টার শেল, স্বর্ণ, মাদকসহ ১৩৪ কোটি টাকার পণ্য জব্দ

ডিসেম্বরের আবহাওয়া: দুয়েকটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে, সাগরে নিম্নচাপের আভাস

পার্বত্য শান্তিচুক্তির ২৫তম বর্ষপূর্তি আজ

মুক্তিযোদ্ধাদের আক্রমণে পিছু হটতে থাকে হানাদার বাহিনী

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বিআরটির অভিযান

উৎপাদন বাড়িয়ে মূল্যস্ফীতি কমাতে হবে: পরিকল্পনামন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :