‘কর্মে ও ভাবনায় রামেন্দু মজুমদার` শীর্ষক আলোচনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০২২, ১৬:৫৮

দনিয়া স্টুডিও থিয়েটার হল-এর আয়োজনে আজ অনুষ্ঠিত হয় 'কর্মে ও ভাবনায়- রামেন্দু মজুমদার` শীর্ষক আলোচনা সভা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হয়ে বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব, সংস্কৃতিজন রামেন্দু মজুমদার তার জীবন, কর্ম এবং ভাবনা সম্পর্কে কথা বলেন এক ঝাঁক তরুণ সংস্কৃতিকর্মি, স্কুল-কলেজ শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে।

দনিয়া স্টুডিও থিয়েটার হলের পরিচালনা পরিষদের পরিচালক মো. শাহনেওয়াজ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে সঞ্চালকের ভূমিকা পালন করেন আবু আজাদ।

প্রায় এক ঘন্টা ত্রিশ মিনিটে রামেন্দু মজুমদার তার জন্ম, বেড়ে উঠা, স্কুল জীবন, কলেজ জীবন, ব্যক্তিগত জীবন, কর্মজীবন, স্বাধীনতার যুদ্ধে তার ভূমিকা ও বঙ্গবন্ধু সাথে তার গৌরবময় সম্পর্ক, নাট্যদল থিয়েটার-এর জন্ম, থিয়েটার পত্রিকা, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের শুরুর গল্প ও এর সাথে উনার সম্পর্ক এবং বর্তমান প্রজন্মের কাছে তার প্রত্যাশা এ নিয়ে উপস্থিত সুধীজনের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের শেষে উপস্থিত সাংস্কৃতিক কর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

বর্তমান সময়ের ভাবনা নিয়ে তিনি বলেন, বর্তমান সময়ে স্কুল কলেজ এবং তরুণদের মাঝে সাংস্কৃতিক কর্মকান্ড আরো বেগবান করা প্রয়োজন। এই সময়ের সবচেয়ে বড় সংকট সাম্প্রদায়িকতা, এই সাম্প্রদায়িকতা রোধ করতে না পারলে আমাদের আগামীর অগ্রযাত্রা ব্যাহত হবে। তাই রাজনীতিক কর্মকাণ্ডের ধর্মের ব্যবহার সীমিত করার সময় এখনই।

অনুষ্ঠান শেষে দনিয়া স্টুডিও থিয়েটার হলের পক্ষ থেকে উত্তরীয়, দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ আলমগীর মিয়া বই, দনিয়া পাঠাগারের সুহৃদ সদস্যরা বই উপহার প্রদান করেন। অনুষ্ঠানের সভাপতি শাহনওয়াজ ধন্যবাদ দিয়ে অনুষ্ঠান সমাপ্ত করেন।

(ঢাকাটাইমস/৮অক্টোবর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

ভাষা ও সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভাষা ও সাহিত্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :