কিডনির পাথর প্রতিরোধ করে লেবুর পানি!

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০২২, ১২:১৮

হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে নিয়মিত পান করলে মেদ ঝরে। এ কথা কম-বেশি এখন সবারই জানা। কিন্তু জানেন কি, মেদ ঝরানো ছাড়াও লেবু পানির রয়েছে আরও কয়েকটি অবিশ্বাস্য গুণ। এই পানীয় কিডনির পাথর প্রতিরোধে দারুণ ভূমিকা রাখে।

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, লেবুর রসে থাকে সাইট্রিক এসিড। যেটি শরীরে ক্যালসিয়াম অক্সালেট তৈরি করে। এই ক্যালসিয়াম অক্সালেট কিডনির পাথর প্রতিরোধে ভূমিকা রাখে। যেখানে কিডনির পাথর অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণে হাজার হাজার টাকা ব্যয় হয়।

এছাড়া বর্তমানে দেশজুড়ে চলছে ডেঙ্গুর তাণ্ডব। লেবুর পানি ডেঙ্গু রোগীদের ক্ষেত্রে খুবই কার্যকরী। চিকিৎসকরা বলছেন, লেবুর পানি ডেঙ্গুর তীব্রতা ৯০ ভাগ পর্যন্ত কমিয়ে দেয়। এ জন্য বর্তমানে সকল ডেঙ্গু রোগীদের এই পানীয় পানের পরামর্শ দেওয়া হচ্ছে।

আরও যেসব উপকার করে লেবু পানি

ত্বক ভালো রাখে: লেবুর পানি ত্বক ভালো রাখতে সাহায্য করে। লেবুতে রয়েছে ভিটাসিন সি। এটি শরীরে কোলাজেন তৈরিতে সাহায্য করে, যা ত্বক সতেজ রাখে। এক গবেষণা বলছে, সাইট্রাস ভিত্তিক রস ক্ষতিকারক প্রভাবগুলো প্রতিরোধ করে, যাতে অকাল বার্ধক্য আসে না।

হজমে সাহাজ্য করে: কিছু লোক এক গ্লাস লেবু পানি পান করে, বিশেষ করে সকালে এই অভ্যাস হজমশক্তি বাড়িয়ে তোলে। লেবু পানি অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়ার ভারসাম্য বজায় রাখে, তাতে পেট পরিষ্কার থাকে, কোষ্ঠকাঠিন্য দূর হয়।

সর্দি-কাশি রোধ করে: এক গবেষণায় দেখা গেছে, কেউ যদি নিয়মিত ভিটাসিন সি গ্রহণ করে, তবে চট করে তার সর্দি-কাশি হয় না বা হলেও এ রোগের সময়কালকে অনেকটাই কমিয়ে দেয়। আর লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটাসিন সি।

(ঢাকাটাইমস/১১নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :