কাতারের মাঠে সৌদি গোলরক্ষক ‘আল ওয়াইস’ যেন ক্ষিপ্র চিতা

সাইদুল আজীম
| আপডেট : ২২ নভেম্বর ২০২২, ২০:০১ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০২২, ১৯:১৫

এ যেন অনিন্দ্য রূপকথা ধরা দিল কাতারের লুসাইল স্টেডিয়ামে। বিশ্বকাপের শুরুতেই ধাক্কা খেয়েছে ফুটবলের পরাশক্তি আর্জেন্টিনা। ফিফা র‍্যাঙ্কিংয়ে ৪৮ ধাপ পেছনে থাকা সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরেছে আলবিসেলেস্তেরা।

ম্যাচের ৬৯ মিনিট মেসিদের দখলে ছিল বল। এছাড়া ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করা সাদা আকাশিদের ঘর তছনছ হয়ে যায় দ্বিতীয়ার্ধে। ম্যাচের ৪৮ ও ৫৩ মিনিটে দুটি গোল হজম করে আর্জেন্টিনা।

এরপর আর ম্যাচে ফিরতে পারেনি ডি মারিয়া মেসিরা। ভাঙতে পারেনি সৌদি ডিফেন্ডারদের প্রতিরোধের দেয়াল। তবে সবকিছু ছাপিয়ে গেছেন সৌদি গোলরক্ষক আল ওয়াইস। মেসি, ডি মারিয়াদের খুব কাছে থেকে ঠেকিয়ে দিয়েছেন। পুরো ম্যাচে দলের হয়ে ৫টি সেভ করেন তিনি। ম্যাচের দ্বিতীয়ার্ধে বেড়ে যায় তার ক্ষিপ্রতা। ম্যাচের অতিরিক্ত দুমিনিটে পান হলুদ কার্ড। তবু দলের বিজয় নিশ্চিত না হওয়া পর্যন্ত গোলবারে প্রাচীর হয়েছিলেন আল ওয়াইস।

ম্যাচ শুরুর ২ মিনিটের মাথায় গোল পোস্টের বরাবর মেসির বাপায়ের শট প্রতিহত করেন। এরপর ৬৩ মিনিটে আর্জেন্টাইন তারকা তাগলিয়া ফিকোর বা পায়ের শটটি খুব কাছে থেকে প্রতিরোধ করেন আল ওয়াইস। এছাড়া ৭২ মিনিটে ডি মারিয়ার ডান পায়ের দুর্দান্ত শট ঠেকিয়ে দেন তিনি। এই পাস দিয়েছিলেন মেসি। পরে ৮৪ মিনিটে ডি মারিয়ার সহায়তায় মেসির আরেকটি হেড ব্যর্থ করেন।

তবে সবচেয়ে ক্রিটিক্যাল সময়ে ম্যাচের অতিরিক্ত ১১ মিনিটের মাথায় দুর্দান্ত একটি সেভ করেন তিনি। ম্যাচের বাকি তখন ৩ মিনিট। ডি মারিয়ার পাসে ডি বক্সের বাম পাশ থেকে বদলি খেলোয়ার আলভারেজ হেড থেকে বল ছোঁ মেরে ধরেন গোলরক্ষক আল ওয়াইস। আর এটিই ছিল আর্জেন্টিনার কফিনে শেষ পেরেক।

আর এতেই কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে অসহায় আর্জেন্টিনাকে দেখল ফুটবল বিশ্ব। বিশ্বকাপের প্রথম ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে ২-১ গোলের দুর্দান্ত জয় ছিনিয়ে নেয় সৌদি আরব। এর মধ্যদিয়ে মরুর বুকে প্রথম হার স্পর্শ করল আর্জেন্টিনা। এটিই ফুটবলের সৌন্দর্য।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :