স্বাচিপের সম্মেলন শুক্রবার, নেতৃত্বের দৌড়ে এগিয়ে যারা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২২, ২৩:২৪

আর মাত্র দুই দিন বাকি। শুরু হচ্ছে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সম্মেলন। স্বাচিপের সম্মেলনকে সামনে রেখে সারাদেশে চিকিৎসকদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। শীর্ষ পদে স্থান পেতে চিকিৎসকদের অনেকেই নিয়মিত আ.লীগের প্রভাবশালী রাজনীতিবিদ ও দলীয় মন্ত্রীদের সঙ্গে যোগাযোগ করছেন।

সংগঠনটির বর্তমান সভাপতি পদে রয়েছেন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান। এবারও তিনি সভাপতি পদে আসতে পারেন বলে মনে করছেন তার অনুসারীরা। পাশাপাশি সভাপতি পদের জন্য আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা ও বিএসএমএমইউয়ের সাবেক উপাচার্য নিউরোসার্জন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নাম শোনা যাচ্ছে।

মহাসচিব পদে বর্তমান মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ আগামী সংসদ নির্বাচনে ময়মনসিংহ থেকে জাতীয় সংসদ নির্বাচনের জন্য এলাকায় কাজ করছেন। তাই স্বাচিপের মহাসচিব পদে নতুন কাউকে দেখা যাবে। মহাসচিব পদে সংগঠনটির নেতাকর্মীদের মাঝে বেশি আলোচনায় রয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ও স্বাচিপের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. ইউসুফ ফকির, অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু, বরিশালের শেরে বাংলা মেডিকেল কলেজ শাখার ছাত্রলীগের সাবেক সভাপতি ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক এবং স্বাচিপের কার্যকরী কমিটির সদস্য ডা. মো. তারিক মেহেদী (পারভেজ), রংপুর মেডিকেল কলেজের ছাত্রলীগের সাবেক সভাপতি ডা. আবু রায়হান, ডা. জামালউদ্দিন, প্রফেসর ডা. মোহাম্মদ হোসেন, ডা. শাহরিয়ার নবী শাকিল, শ্যামলী টিবি হাসপাতালের প্রকল্প পরিচালক ও দায়িত্ব প্রাপ্ত পরিচালক, অস্ট্রেলিয়া প্রবাসী অধ্যাপক ডা. আবুল হাসনাত মিল্টন, ডা. জুলফিকার লেলিন, অধ্যাপক ডা. কামরুল হাসান মিলন।

সিনিয়র এসব স্বাচিপ নেতা ছাড়াও অনেকেই শীর্ষ পদ পেতে তদবির করছেন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর হাতে বলেও জানান সংগঠনের সিনিয়র নেতারা।

আসন্ন সম্মেলনের নানা বিষয় নিয়ে কথা হয় সংগঠনের একাধিক সদস্যের সঙ্গে। সংগঠনটির একটা অংশ মনে করেন সভাপতি ও মহাসচিব এমন দুজনকে মনোনীত করা হোক যাদের হাত ধরে চিরচেনা ঐতিহ্যে ফিরবে স্বাচিপ।

আগামী শুক্রবার (২৫ নভেম্বর) রাজধানীর ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে আওয়ামীপন্থী চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) পঞ্চম জাতীয় ত্রিবার্ষিক সম্মেলন। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাচিপ মহাসচিব অধ্যাপক ডা. এমএ আজিজ স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

২০১৫ সালের ১৩ নভেম্বর স্বাচিবের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। তখন কমিটি গঠনের দায়িত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ছেড়ে দিয়ে ওইদিন সম্মেলন স্থগিত করা হয়। পরবর্তীতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় অধ্যাপক ডা. ইকবাল আর্সলানকে সভাপতি ও ডা. এমএ আজিজকে মহাসচিব নির্বাচিত করা হয়।

প্রতি পাঁচ বছর পরপর সংগঠনটির সম্মেলন হবার কথা থাকলেও ২০১৮ সালের নভেম্বরে মহামারী করোনা পরিস্থিতির কারণে সম্মেলন অনুষ্ঠিত হয়নি।

সাধারণ সম্পাদক হিসেবে কর্মীদের মধ্যে ব্যাপক গ্রহণযোগ্য অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু ছাত্রজীবন থেকেই বিভিন্ন সংগঠনের নেতৃত্ব দিয়ে আসছেন। তিনি ১৯৮৮ সালে ২২ ডিসেম্বর তৎকালীন সরকার এরশাদের প্রথম রাজনৈতিক নির্বাচনে ছাত্র সংগ্রাম পরিষদের ব্যানারে ঢাকা মেডিকেল কলেজ ছাত্র সংসদ (ঢামেসু) এর জিএস নির্বাচিত হন। এর আগে (১৯৮৬-৮৭) তিনি সন্ধানীর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তখন সন্ধানীর সভাপতির দায়িত্বে ছিলেন বর্তমান শিক্ষামন্ত্রী ও আ.লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ডা. দীপু মনি।

১৯৮৮ সালে তৎকালীন স্বৈরাচারবিরোধী আন্দোলনে রয়েছে ডা. মনিলাল আইচ লিটুর প্রশংসনীয় ভূমিকা। পরবর্তীতে ১৯৯৩ সালে স্বাচিপ গঠনে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। ওই বছর ২৪ অক্টোবর স্বাচিপ গঠনের আগে বেশ কয়েকটি সভা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ডা. মোমেনের ধানমন্ডিস্থ জেনারেল ফার্মাসিউটিক্যালসের অফিসে প্রথম সভা অনুষ্ঠিত হয়। পরে অধ্যাপক ফিরোজা বেগমের বাসা ও অধ্যাপক ইউসুফ আলির বাসায় স্বাচিপ গঠনের প্রস্তুতিমূলক আলোচনা সভায় সক্রিয় ভূমিকা পালন করেন অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু। সংগঠনে তার আজীবন সদস্য নম্বর ১৭। তিনি সংগঠনটির শুরু থেকে ২০১৫ পর্যন্ত কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে তার দায়িত্ব পালন করেন।

পাশাপাশি তিনি অফিসার্স ক্লাবে ২০১০ থেকে ২০২০ পর্যন্ত পরপর পাঁচ বার নির্বাহী সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে আ.লীগের স্বাস্থ্য খাতে সাফল্য নিয়ে ‘অগ্রগতি ও সাফল্যের সময় ধারা’ শীর্ষক বই প্রকাশ করেন। তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী শেখ ফজলুল করিম সেলিম ওসমানী মিলনায়তনে এই বইয়ের মোড়ক উন্মোচন করেন। ২০০২ সালে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের ‘স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথলজি’ স্কলারশিপ, যা আ.লীগের সময়ে দেওয়া হয়েছিল বলে তা বাতিল করে তাকে দেশত্যাগে নিষেধাজ্ঞাসহ এয়ারপোর্ট থেকে ফিরিয়ে দেওয়া হয়।

ব্যক্তিজীবনে অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু একজন শিক্ষাবিদ ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একজন নাক, কান, গলা বিশেষজ্ঞ ও সার্জন। তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএস ( ইএনটি এবং হেডনেক সার্জারি বিষয়ে এমএস ডিগ্রি অর্জন করেন। লন্ডনের রয়েল কলেজ থেকে এফআরসিএস, আমেরিকান কলেজ অব সার্জন থেকে এফএসিএসএস ডিগ্রি লাভ করেন। ইতিমধ্যে তার লেখা গবেষণাধর্মী বই (সেবা, সংগ্রাম ও ঐতিহ্য) এর চতুর্থ সংস্করণ প্রকাশিত হয়েছে। তার লেখা নাক, কান ও গলা বিষয়ক দুটি বই দেশ বিদেশের মেডিকেল কলেজে পড়ানো হয়। তিনি রাজনীতির পাশাপাশি সমাজসেবী হিসেবেও সুপরিচিত একজন ব্যক্তিত্ব। বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতির সময় অসামান্য অবদানের জন্য বাংলাদেশ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এম আব্দুল্লাহ এবং ডা. মনিলাল আইচ লিটু আমেরিকাভিত্তিক রোটারি ইন্টারন্যাশন্যাল কর্তৃক প্রদত্ত কোভিড হিরো এ্যাওয়ার্ড লাভ করেন। তিনি রোটারি ডিস্ট্রিক্ট ৩২৮১ ডিস্ট্রিক্ট চেয়ার এর দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজে যোগদানের পর দুর্যোগকালীন সময়ে মুখ ও বধিরদের জন্য কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারি চালু করেন। ইতিমধ্যেই ১৭ জন মুখ ও বধির শিশুর কানে কক্লিয়ার ইমপ্ল্যান্ট সম্পন্ন হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজে প্রথম শাখা হিসেবে অধ্যাপক ডা. দেবেশ চন্দ্র তালুকদার ও অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু প্রধান উপদেষ্টা দায়িত্বে থেকে ১৯৯৩ সালে স্বাচিপের প্রতিষ্ঠা করেন।

সম্মেলনের মাধ্যমে কেমন নেতৃত্ব আশা করেন, এমন প্রশ্নে অধ্যাপক ডা. ইউসুফ ফকির এ প্রতিবেদককে বলেন, 'মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি অনুগত, সৎ, নিষ্ঠাবান ও কমিটেড নেতৃত্ব আসবে বলে আমি আশা করি।'

প্রফেসর ডা. মনিলাল আইচ লিটু বলেন, ‘রাজনৈতিক, পেশাদার, সাংগঠনিক ক্ষমতা, প্রতিশ্রুতি এবং সততা নেতৃত্বের প্যারামিটার হওয়া উচিত।’

ডা. তারেক মেহেদী পারভেজ বলেন, যারা বিগত সময়ে ছাত্র সংগঠনের নেতৃত্ব দিয়েছেন এবং ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন তাদের মধ্যে থেকেই নেতৃত্ব আসুক। তবে নেতৃত্ব নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :