বিশ্বকাপে মরক্কোর সঙ্গে হারের পর বেলজিয়ামে দাঙ্গা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২২, ১৫:৫৭

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে ফিফা র‌্যাংকিংয়ে দুই নাম্বারে থাকা দল বেলজিয়াম র‌্যাংকিংয়ের ২২ নাম্বার দলের সঙ্গে ২-০ গোলের ব্যবধানে হেরেছে রবিবার। বেলজিয়ামের এমন পরাজয় মেনে নিতে পারেনি দেশটির ফুটবল প্রেমীরা। ক্ষুব্ধ হয়ে সহিংস বিক্ষোভ শুরু করে রাজধানী ব্রাসেলসে। তাদের দমন করতে টিয়ারসেল এবং জল কামান প্রয়োগ করা হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।

কয়েক ডজন দাঙ্গাকারী শহরের বুকে গাড়ি উল্টে, অগ্নিসংযোগ করে, বৈদ্যুতিক স্কুটারে আগুন ধরিয়ে এবং গাড়িতে ইট-পাথর ছুড়ে বিক্ষোভ করে বলে জানা গেছে। ব্রাসেলস পুলিশের মুখপাত্র ইলসে ভ্যান ডি কিরে বলেছেন, কিছু ভক্ত লাঠি হাতে সজ্জিত ছিল এবং একজন সাংবাদিক আতশবাজির মুখে আহত হয়েছেন।

ব্রাসেলসের মেয়র ফিলিপ ক্লোজ জনগণকে শহরের কেন্দ্র থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন এবং বলেছেন, কর্তৃপক্ষ রাস্তায় শৃঙ্খলা বজায় রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। এমনকি সাবওয়ে এবং ট্রাম চলাচলও পুলিশের নির্দেশে বিঘ্নিত হতে হয়েছে।

ক্লোজ টুইট করে জানিয়েছেন, ‘আমি আজ বিকেলের ঘটনার তীব্র নিন্দা জানাই। পুলিশ ইতিমধ্যেই দৃঢ় হস্তক্ষেপ করেছে। তাই আমি ভক্তদের শহরের কেন্দ্রে আসার বিরুদ্ধে পরামর্শ দিচ্ছি। পুলিশ জনশৃঙ্খলা বজায় রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। আমি পুলিশকে নির্দেশ দিয়েছি ঝামেলাকারীদের গ্রেপ্তার করতে।’

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রায় ১০০ পুলিশ মোতায়েন করা হয়েছিল। তবে বিশৃঙ্খলার সময় কতজনকে গ্রেপ্তার করা হয়েছিল তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার জানা যায়নি। অপরদিকে, সহিংসতার বিস্তার সীমিত করতে মেট্রো স্টেশনগুলি বন্ধ এবং রাস্তাগুলি অবরুদ্ধ করা হয়েছিল।

বেলজিয়ামের পাশাপাশি প্রতিবেশী নেদারল্যান্ডের বন্দর শহর রটারডামেও সহিংসতা ছড়িয়ে পড়েছে বলে পুলিশ জানিয়েছে। শহরটিতে দাঙ্গা অফিসাররা ৫০০ ফুটবল সমর্থকদের একটি দলকে ভেঙে দেওয়ার চেষ্টা করেছিল। তারা পুলিশের দিকে আতশবাজি এবং কাঁচ ছুঁড়ে মেরেছিল। দেশটির রাজধানী আমস্টারডাম ও হেগে অস্থিরতার খবর জানিয়েছে গণমাধ্যম।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :