দুদিনের সফরে সৌদি আরব যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২২, ১৫:৩৯

তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক প্লাসের সিদ্ধান্ত নিয়ে সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের দূরত্ব বাড়ার মধ্যেই দেশটিতে দুদিনের সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

সৌদি আরবে শির সফর নিয়ে কয়েক মাস ধরে চলা গুঞ্জনের মধ্যে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন মঙ্গলবার এক প্রতিবেদনে এই খবর দিল। চীনের প্রেসিডেন্ট বৃহস্পতিবার দুই দিনের সফরে সৌদি আরবে যাচ্ছেন বলে চারটি সূত্রে বরাতে জানিয়েছে সিএনএন। তবে রিয়াদ ও বেইজিংয়ের পক্ষ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য আসেনি।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট রিয়াদে চীন-আরব শীর্ষ সম্মেলন ও চীন-জিসিসি সম্মেলনে অংশ নেবেন। চীন-আরব শীর্ষ সম্মেলনে আরবের ১৪টি দেশের প্রধান অংশ নিতে পারেন।

২০১৮ সালে সৌদি সাংবাদিক জামাল খাশোগজি হত্যাকে ঘিরে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে ভাটা তৈরি হয়। তার মধ্যে চলতি বছরের গত অক্টোবরে তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক প্লাসের কয়েকটি সিদ্ধান্তের জেরে দুদেশের মধ্যে দূরত্ব আরও বেড়েছে।

যুক্তরাষ্ট্রের আপত্তি উপেক্ষা করে তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেয় ওপেক প্লাস। এতে ক্ষুব্ধ প্রেসিডেন্ট বাইডেন সৌদি আরবের সঙ্গে মার্কিন সম্পর্ক অবনতির পরিণামের ফল ভুগতে হবে বলে সৌদি আরবকে হুঁশিয়ারিও দেন।

তেল উৎপাদন কমানোর সিদ্ধান্তের মাধ্যমে সৌদি আরব যুদ্ধরত রাশিয়াকে সহায়তা করছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র; তবে এ অভিযোগ অস্বীকার করেছে রিয়াদ।

যদিও সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, ওপেক প্লাসের সিদ্ধান্তটি সম্পূর্ণরূপে অর্থনৈতিক এবং এর সদস্য দেশগুলি সর্বসম্মতভাবে নিয়েছে। জোটের সদস্যরা দায়িত্বশীলভাবে কাজ করেছে এবং যথাযথ সিদ্ধান্ত নিয়েছে।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :