ফ্রান্সে রাষ্ট্রদূতসহ বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় কটূক্তির প্রতিবাদ

ইকবাল মোহাম্মদ জাফর, ফ্রান্স থেকে।
| আপডেট : ০৪ জানুয়ারি ২০২৩, ১১:০০ | প্রকাশিত : ০৪ জানুয়ারি ২০২৩, ১০:৩৩

বীর মুক্তিযোদ্ধা এবং তাদের সন্তান ও রাষ্ট্রদূতকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় কটূক্তি করার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স।

বীর মুক্তিযোদ্ধা এবং তাদের সন্তান ও ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় কটূক্তি করার প্রতিবাদে প্যারিসে সংবাদ সম্মেলন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার স্থানীয় লা-কর্নোভের ফ্রান্স-বাংলা স্কুলের হলরুমে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্সের সভাপতি ও এএসসিআইবিএফ (ASCIBF) ফ্রেঞ্চ বাংলা স্কুলের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়া জামিল।

লিখিত বক্তব্যের শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ’৭৫ সালে ঘাতকদের নির্মম বুলেটের আঘাতে শাহাদত বরণকারী তাঁর পরিবারের সদস্যবৃন্দ, জাতীয় চার নেতা, ৩০ লাখ শহীদ, ২ লাখ মা-বোনকে গভীরভাবে স্মরণ করেন, যাদের রক্ত এবং ইজ্জতের বিনিময়ে অর্জিত হয়েছিল এই স্বাধীনতা।

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়া জামিল লিখিত বক্তব্যে নিজের পরিচয় ও রণাঙ্গনের সম্মুখ যুদ্ধের ইতিহাস তুলে ধরে জানান, তিনি ভারতীয় সেনাবাহিনীর অধীনে গেরিলা ও উচ্চতর ট্রেনিং শেষ করে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে রণাঙ্গনের সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করেন। তার ট্রেনিংয়ের সময় ভারতীয় যোদ্ধা নম্বর ছিল এফএফ ৯৯৩৭ এবং কোম্পানি কমান্ডার ছিলেন ইগনাছ কাচাপ। তিনি ভারতীয় সেনাদের সঙ্গে প্রথমে দিনাজপুর এবং পরে রংপুর এলাকায় পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করেন। সর্বশেষ বগুড়া জেলার বিভিন্ন এলাকায় যুদ্ধ সমাপ্ত করেন। তিনি ৬ ও ৭ নং সেক্টরে যুদ্ধ করেন।

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স কর্তৃক আয়োজিত গত বিজয় দিবসের অনুষ্ঠানে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত খন্দকার এম তালহা প্রধান অতিথি এবং দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মো. মিজানুর রহমান ও প্রথম সচিব মো. ওয়ালিদ বিন কাশেমসহ স্থানীয় কাউন্সিলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের পরদিন ফ্রান্স প্রবাসী ক্ষমতাসীন দলের এক নেতা তার ফেসবুক আইডি থেকে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান ও রাষ্ট্রদূতকে নিয়ে যে কূরুচিপূর্ণ মন্তব্য করেছেন, এর তীব্র প্রতিবাদ নিন্দা এবং ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করেন জামিরুল।

অন্যদিকে বাংলাদেশের প্রথম সারির এক টেলিভিশনের ফ্রান্স প্রতিনিধি তার ফেসবুকে লেখেন, ‘কোনো মুক্তিযোদ্ধা কখনো অন্যায়ের সঙ্গে আপস করতে পারে না। আপনি যে প্যারিসের ভুয়া মুক্তিযোদ্ধা এতদিন শুনেছিলাম আজকে তার প্রমাণ পেলাম। আপনার পাছায় লাথি মারি’।

প্যারিসে বসবাসরত ক্ষমতাসীন দলের এক নেতা ওই সাংবাদিকের পোস্টকে শেয়ার করে সাংবাদিককে উদ্দেশ্য করে লেখেন, কে এই ভুয়া মুক্তিযোদ্ধা ফ্রান্স প্রবাসীরা জানতে চায়। এমনকি এই ফেসবুক পোস্টকে ‘প্যারিস বাংলা খবর’ নামক আইডি থেকে শেয়ার করে লেখেন, এই ভুয়া মুক্তিযোদ্ধা হচ্ছেন জামিল মিয়া। কিন্তু ফ্রান্স প্রবাসী ক্ষমতাসীন দলের ঐ নেতা এবং সাংবাদিক দুইজনের কেউই বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিলুর ইসলাম মিয়াকে নিয়ে এ ধরনের কুরুচিপূর্ণ মন্তব্যের কোনো প্রতিবাদ করেননি।

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিলুর ইসলাম মিয়া বলেন, যেহেতু ক্ষমতাসীন দলের ঐ নেতা এবং সাংবাদিক এ ধরনের কুরুচিপূর্ণ মন্তব্যের কোনো প্রতিবাদ করেননি সেক্ষেত্রে প্রতীয়মান হয় যে, এসবের পেছনে তাদের ইন্ধন রয়েছে। এমনকি গত ১৯ ডিসেম্বর আশরাফ ইসলাম নামে একজন তার ফেসবুকে লেখেন, ‘কোনো সত্যিকারের মুক্তিযোদ্ধা বা তাদের সন্তান কোনো রাজাকার বা তাদের পরিবারের সদস্যের কাছে নিজের প্যান্ট খুলে উপুড় হয়ে শুয়ে থাকার কথা না, হোক সে মন্ত্রী বা জেনারেল বা এমবাসেডর বা এমপি’।

আশরাফ ইসলামের এ ধরনের কুরুচিপূর্ণ পোস্টের তীব্র প্রতিবাদ জানান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিলুর ইসলাম মিয়া। তিনি বলেন, যদি তারা ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড অব্যাহত রাখে তাহলে তাদের বিরুদ্ধে আইনের আশ্রয় নিতে বাধ্য হবেন এবং দূতাবাসের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে বিচার দাবি করবেন।

তিনি আরো বলেন, গত বিজয় দিবসের অনুষ্ঠান বানচাল করার উদ্দেশ্যে মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুনির হোসেনের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় যারা ভাইরাল করে তাদের দেশদ্রোহী ও জামায়াত-বিএনপি বানানোর হীন প্রচেষ্টা করেছে তাদের এহেন কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাই। আমার জানা মতে মোহাম্মদ মুনির হোসেন একজন প্রকৃত বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং তিনি কখনো জামায়াত ও রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ডে জড়িত ছিলেন না। তিনি স্বাধীনতার স্বপক্ষের দল আওয়ামী লীগের একজন কর্মী।

সংবাদ সম্মেলন ও প্রতিবাদ সভায় অন্যান্যের মধ্যে প্রতিবাদ ও নিন্দা জানান বীর মুক্তিযোদ্ধা ফরহাদ হোসেন এবং ভার্চুয়ালি অংশগ্রহণ করে নিন্দা ও প্রতিবাদ জানান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা শেখ মোহাম্মদ আলী, বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান, জার্মানি থেকে সর্ব ইউরোপীয়ান মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আমিনুর রহমান খসরু, সুইজারল্যান্ড থেকে বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম এবং বাংলাদেশ থেকে বীর মুক্তিযোদ্ধা মো. সোহরাব হোসেন এবং মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সভাপতি অহিদুল ইসলাম তুষার।

মুক্তিযোদ্ধার সন্তানদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সন্তান মোহাম্মদ মুনির হোসেন, রাশেদুল হাসান ও সাহেদ বিন সুলতান।

মুনির হোসেন তার লিখিত বক্তব্যে বলেন, যারা মুক্তিযোদ্ধা ও তাদের সন্তান এবং রাষ্ট্রদূতকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন, তারা দেশদ্রোহী, স্বাধীনতার শত্রু, জাতির শত্রু, বাংলাদেশের শত্রু।

তিনি বলেন, যারা সোশ্যাল মিডিয়ায় অন্যদের ছবি কাট করে শুধু আমার ছবি দিয়ে আমাকে রাষ্ট্রদ্রোহী এবং জামায়াত-বিএনপির সঙ্গে সম্পৃক্ত বলে দূতাবাসকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেছেন তারা নিজেরাই নিজেদের অতীত কুকর্ম ঢাকতে একজন প্রকৃত মুক্তিযোদ্ধার সন্তানকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করেছেন।

তিনি তাদেরকে হুঁশিয়ার করে বলেন, যারা পিনাকী ভট্টাচার্যের সঙ্গে ছবি সম্পৃক্ত করে তাকে রাষ্ট্রদ্রোহী প্রমাণ করার ব্যর্থ চেষ্টা করছেন তারা নিজেরাই বিদেশে বসে বিএনপি-জামায়াতের এজেন্ডা বাস্তবায়ন করার চেষ্টা করেছেন।

এছাড়া মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্সের কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি ও ফ্রান্স-বাংলা স্কুলের পরিচালক ফাতেমা খাতুন, কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য ও ফ্রান্স আওয়ামী লীগ নেতা জয়নুল আবেদীন, সহ-সভাপতি তারিকুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম রনি, দপ্তর সম্পাদক অরুন্দ বড়ুয়া (রবিন), ক্রীড়া বিষয়ক সম্পাদক ইয়াছিন হক, সাংস্কৃতিক ও শিশু বিষয়ক সম্পাদক মো. মতিউর রহমান, মহিলা বিষয়ক সম্পাদিকা নুরুন নাহার নিপা, সম্মানিত সদস্য সরদার নাজমুল প্রমুখ নেতৃবৃন্দ তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান।

(ঢাকাটাইমস/০৪জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :