যে কারণে সবুজে ছেয়ে গেছে মক্কার ধূসর পাহাড়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ জানুয়ারি ২০২৩, ১২:০৬ | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০২৩, ১১:১২

মক্কা এবং মদিনা দুই পবিত্র নগরী সৌদি আরবের পূর্বাঞ্চলে অবস্থিত। চারিদিকে রয়েছে অসংখ্য শুষ্ক ধূসর পাহাড়। এখানে থাকা পাহাড়গুলোর দিকে তাকালে মনে হতো পাহাড়গুলো রোদে পুড়ে চৌচির হয়ে গেছে। কিন্তু সেই মক্কা নগরীর আশেপাশের পাহাড়গুলো যেন প্রকৃতিতে সবুজে ছেয়ে গেছে। পরিণত হয়েছে চারণভূমিতে। বৃষ্টির প্রভাবে মরুভূমির পাহাড়ে সবুজ গাছ-পালা বেড়ে ওঠেছে। মক্কা নগরীতে কয়েকদিন ধরে বৃষ্টি চলছিল। বৃষ্টির প্রভাবে শুষ্ক পাহাড়গুলো এখন সবুজে পরিণত হয়েছে। দেখলে মনে হবে এ যেন মরুর দেশ মক্কা নয়। ইউরোপের কোনো এক দেশ।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে গত বছরের ডিসেম্বর থেকে প্রবল বৃষ্টিপাত হয়েছে। যা নতুন বছর ২০২৩ সালের জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত স্থায়ী ছিল। আর এ বৃষ্টির কারণে দেশটির পূর্বাঞ্চলের মরুভূমির ধূসর পাহাড়গুলো রূপ নিয়েছে সবুজ রঙে।

সবুজ গাছ, ঘাস ও লতাপাতায় ছেয়ে যাওয়া পাহাড়গুলোর দৃশ্য স্পষ্ট দেখা গেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইট থেকেও।

হারাম শরীফের ফেসবুক পেইজে ছবিগুলো শেয়ার করে এর ক্যাপশন দেওয়া হয়ছে “সাম্প্রতিক সময়ের বৃষ্টিতে মক্কায় সবুজের দৃশ্য”।

সবুজে ছেয়ে যাওয়া পাহাড়গুলোর ছবি অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে উচ্ছাস প্রকাশ করেছেন।

অনেকে আবার ছবি শেয়ার করে কেয়ামতের আলামত হিসেবে উল্লেখ করেছেন। কারণ হাদিসের আলোকে কিয়ামতের যেসব আলামত ভবিষ্যতে ঘটিত হবে এর মধ্যে একটি আরব ভূমি ঝর্ণা ও সবুজ ঘাসে পূর্ণ হয়ে যাওয়ার কথা বলা হয়েছে।

হযরত আবূ হূরায়রাহ্‌ (রাঃ) থেকে বর্ণিত- রসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ কিয়ামাত অনুষ্ঠিত হবে না যে পর্যন্ত সম্পদের প্রাচুর্য না আসবে। এমনকি কোনো ব্যক্তি সম্পদের যাকাত নিয়ে ঘুরবে কিন্তু নেয়ার মত লোক পাবে না। আরবের মাঠ ঘাট তখন চারণভূমি ও নদী-নালায় পরিণত হবে। (সহিহ মুসলিম, হাদিস নং ২২২৯)

একজন লিখেছেন, আল্লহু আকবার! অবিশ্বাস্য হলেও সত্য যে; সৌদি আরবের উঁচু উঁচু কালচে পাহাড় আর ধু ধু শুষ্ক মরুভূমি অল্প কিছুদিনের ভারী বর্ষনে সবুজ শ্যামলে পরিণত হচ্ছে। আরবের প্রাকৃতিক সৌন্দর্য দেখে হাদীসের ভাষ্য মনে পড়ে যায়, ততদিন পর্যন্ত কিয়ামত হবে না যতদিন না আরব ভূমি গাছপালা ও নদী-নালায় পূর্ণ হবে৷ সুবহানাল্লাহ! হাদীসের বাস্তব নমুনাই যেন আল্লাহ আমাদেরকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন।

আরেকজন বলছেন, বৃষ্টির পর সবুজে ছেয়ে গেছে মক্কার পাহাড়। সৌদি আরবের পবিত্র নগরী মক্কার আশেপাশের পাহাড়গুলো সব সময়ই ছিল শুষ্ক। এখানে থাকা পাহাড়গুলোর দিকে তাকালে মনে হতো পাহাড়গুলো রোদে পুড়ে চৌচির হয়ে গেছে। কিন্তু সেই মক্কা নগরীর আশেপাশের পাহাড়গুলো যেন এক চারণভূমিতে পরিণত হয়েছে।

আরেকজন লিখেছেন, সম্প্রতি বৃষ্টির কারণে এমন সবুজ-শ্যামলে পরিণত হয়েছে মক্কার পাহাড়। ১৯৮৫ সালে যে মক্কায় দেখেছি জেদ্দা সমুদ্রের লবণ পানি পরিশোধন করে ঘরে ঘরে সরবরাহ করতো। আজ সেই মক্কা সবুজ। অবশ্য ডিসেম্বর-জানুয়ারিতে মক্কার পাহাড়গুলো আল্লাহর রহমতের বৃষ্টিতে সবুজ হতে দেখেছি। তবে এবার অনেক বেশি সবুজ মনে হচ্ছে।

আরাবিয়াওয়েদার আরও জানিয়েছে, সৌদি আরবের পূর্বাঞ্চল অন্যান্য অঞ্চলগুলোর তুলনায় একটু উষ্ণ। এই উষ্ণ আবহাওয়া এবং বৃষ্টিপাতের কারণে পাহাড় ছেদ করে বেরিয়ে এসেছে সবুজ গাছপালা।

বাইরে বের হয়ে সুন্দর ও মনোরম এ দৃশ্য দেখে সেটি ক্যামেরাবন্দি করছেন অনেকে। সেগুলো টুইটার ও ফেসবুকের মতো জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করছেন স্থানীয় বাসিন্দারা।

ঢাকাটাইমস/০৯ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :