অ্যালোভেরা বাড়িতে থাকলে এই চার সমস্যা হবেই না

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১০ জানুয়ারি ২০২৩, ১১:১২ | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০২৩, ১০:২৯

অ্যালোভেরা বা ঘৃতকুমারী গাছ আজকাল অনেকের বাড়িতেই আছে। বিশেষ করে শহরে যাদের ছাদবাগান আছে। নানা কাজে এবং নানা রকম সমস্যার সমাধান করতে পারে এই ভেষজ উদ্ভিদ। অ্যালোভেরার পাতার মাঝে যে শাঁস থাকে তার রয়েছে প্রচুর গুণাগুণ।

ভিটামিন, এনজাইম, মিনারেল, সুগার, লিগনিন, স্যাপোনিন, স্যালিসাইলিক অ্যাসিড এবং অ্যামিনো অ্যাসিড পাওয়া যায় অ্যালোভেরাতে। ভিটামিন এ, সি এবং ই আছে যা অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে। নিয়মিত অ্যালোভেরা ব্যবহার করলে চারটি সমস্যা চিরকালের মতো বিদায় নেবে।

ত্বকের নানা সমস্যা দূর করে

অ্যালোভেরা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এমনকি যারা বলিরেখার সমস্যায় ভুগছেন তারা বিশেষ করে এই জেল ব্যবহার করুন। অ্যালোভেরা জেলের সঙ্গে মধু, দুধ, হলুদ, সামান্য সর মিশিয়ে মুখে মাস্কের মতো লাগান। ব্রণ তাড়াতেও এটি ভীষণ কার্যকর। রোদে পোড়া ত্বকে অ্যালোভেরা, শসার রস আর দইয়ের মিশ্রণ লাগান। সব ট্যান উঠে যাবে।

ওজন কমাতে সাহায্য করে

ওজন কমানো নিয়ে সবসময় চিন্তিত থাকেন? তাহলে আপনারও মুশকিল আসানের উপায় হতে পারে অ্যালোভেরা। এর মধ্যে প্রচুর ভিটামিন আর মিনারেল, অ্যামাইনো অ্যাসিড, এনজাইম আর স্টেরল থাকে। নিয়মিত অ্যালোভেরা জ্যুস পান করুন। অ্যালোভেরার জেল ব্লেন্ডারে দিন। তার সঙ্গে পানি ও বরফ মেশাবেন। এবার এই মিশ্রণে মধু আর লেবুর রস মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে পান করুন। সপ্তাহখানেকের মধ্যেই উপকার পাবেন।

মাথা ও চুলের ত্বক ঠিক রাখে

অ্যালোভেরার জুসে প্রোটিয়োলাইটিক এনজাইমস নামে এক ধরনের উৎসেচক থাকে, যা মাথার ত্বকের কোষের জন্য খুব উপকারী। এই জেল চুলে লাগালে চুলের দৈর্ঘ্য বাড়বে, কমে যাবে খুশকি ও মাথার তালুর ইনফেকশন। চুলও খুব নরম হয়।

কোষ্ঠকাঠিন্য দূর করে

অ্যালোভেরার পাতার নিচের দিকে চটচটে হলুদ রঙের আঠালো একটি পদার্থ মেলে। এই ল্যাটেক্সটি কনস্টিপেশন বা কোষ্ঠকাঠিন্যের খুব ভালো দাওয়াই। পাচনতন্ত্রের অন্য কোনো সমস্যা থাকলেও অ্যালোভেরা তা ঠিক করে দেয়।

(ঢাকাটাইমস/১০জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :