মার্চে রাশিয়ান তেলের মূল্য নির্ধারণে আলোচনা করবে জি-৭: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২৩, ১৬:১০

রাশিয়ান অপরিশোধিত তেলের মূল্য নির্ধারণের স্তর পর্যালোচনা করতে আগামী মার্চে বৈঠকে বসতে সম্মত হয়েছে অর্থনৈতিক জোট গ্রুপ অব সেভেনের (জি৭) কর্মকর্তারা। শুক্রবার মার্কিন ট্রেজারি ডেপুটি সেক্রেটারি ওয়ালি আদেয়েমো এ কথা জানিয়েছেন। খবর রয়টার্সের।

মার্কিন ট্রেজারি বলেছেন, রাশিয়ার তেল পণ্যের ওপর আরো বেশি ক্যাপ বসানোর পর বাজার মূল্যায়নের জন্য সময় দেওয়ার উদ্দেশে মূল পরিকল্পনার চেয়ে মার্চ মাসে রাশিয়ান তেল রপ্তানির মূল্য নির্ধারণের মাত্রা পর্যালোচনা করতে সম্মত হয়েছেন গ্রুপ অব সেভেন কর্মকর্তারা।

এর আগে জি৭ এর পাশাপাশি ইইউ এবং অস্ট্রেলিয়া ৫ ডিসেম্বর মস্কোর ইউক্রেনে আগ্রাসনের জন্য পশ্চিমা নিষেধাজ্ঞার অংশ হিসেবে রাশিয়ান তেলের সমুদ্রবাহিত রপ্তানি প্রতি ব্যারেল ৬০ ডলারে সীমাবদ্ধ করতে সম্মত হয়েছিল। কর্মকর্তারা রাশিয়ান তেল পণ্যের দুটি স্বতন্ত্র ক্যাপগুলিতেও সম্মত হয়েছেন।

অপরদিকে আগামী ৫ ফেব্রুয়ারি রাশিয়ার তেল পণ্যের ওপর দুটি ক্যাপ সেট করার পরিকল্পনা করেছে এই জোট। এর মধ্যে একটি হলো ডিজেল বা গ্যাস তেলের মতো অপরিশোধিত পণ্য এবং অপরটি জ্বালানি তেলের মতো অপরিশোধিত পণ্য।

শুক্রবার কার্যত জোট কর্মকর্তাদের সঙ্গে দেখা করার পরে মার্কিন উপ ট্রেজারি সেক্রেটারি ওয়ালি অ্যাডেইমো বলেছিলেন, ‘ডেপুটিরা সম্মত হয়েছেন যে পদ্ধতিটি এই পণ্যগুলির বাণিজ্যের বিস্তৃত বাজার মূল্যের পরিপ্রেক্ষিতে পরিমার্জিত পণ্যগুলির জন্য মূল্য নির্ধারণ নীতিকে আরও ভালভাবে ক্যালিব্রেট করবে।’

ট্রেজারি কর্মকর্তারা বলেছেন, তেলের দামের সীমার দুটি লক্ষ্য রয়েছে। চীন এবং ভারতের মতো বড় গ্রাহকদের কেনা তেলের ওপর ভারী প্রাতিষ্ঠানিক করে ছাড়ে রাশিয়ার রাজস্ব হ্রাস করা এবং বিশ্বব্যাপী তেলের বাজারগুলি ভালভাবে সরবরাহ করা নিশ্চিত করা। যতক্ষণ পর্যন্ত মূল্য নির্ধারণ জোটের দ্বৈত লক্ষ্য পূরণ করতে থাকে ততক্ষণ পর্যালোচনা চলবে।’

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

ভারতীয় নাগরিকের হৃৎপিণ্ডে প্রাণ বাঁচলো পাকিস্তানি তরুণীর

ফের ইসরায়েলে রকেট ছুড়েছে হামাস

পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী হলেন পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দার, ক্ষুব্ধ পিটিআই 

কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি স্বীকার করলো অ্যাস্ট্রাজেনেকা

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল নির্মাণ করছে দুবাই

ইরাকে সমকামী সম্পর্কে জড়ালেই ১৫ বছরের জেল, আইন পাস

রাশিয়ার অব্যাহত হামলায় পিছু হটতে বাধ্য হচ্ছে ইউক্রেন

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে ঘূর্ণিঝড়ে শিশুসহ অন্তত পাঁচজন নিহত

রাফাহতে ইসরায়েলি হামলায় অন্তত ১৩ ফিলিস্তিনি নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :