ইজতেমায় ট্যুরিস্ট পুলিশের দেশীয় পর্যটনের প্রচারণা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২৩, ১২:৩১

পুলিশের আইজির নির্দেশে এই প্রথম বারের মত বিশ্ব ইজতেমা বিভিন্ন দেশ থেকে আসা বিদেশি মেহমানদের নিরাপত্তায় নিয়োজিত রয়েছে ট্যুরিস্ট পুলিশ। নিরাপত্তার পাশাপাশি বিদেশি মেহমানদের কাছে দেশীয় পর্যটনের প্রচারণাও চালাচ্ছে সংস্থাটি।

ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজি হাবিবুর রহমান জানান, ইজতেমায় বাংলাদেশের রিলিজিয়াস ট্যুরিজমকে প্রচার করার জন্য সার্বিক সহযোগিতা করেছে ট্যুরিস্ট পুলিশ। এছাড়াও পুলিশের অন্যান্য ইউনিটের সঙ্গে সমন্বয় করে বিদেশি মুসল্লিদের সার্বিক নিরাপত্তা ও বিভিন্ন তথ্য দিয়ে সেবা দিয়েছে সংস্থাটি।

৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ৬৮টি দেশের প্রায় ৫৫২৬ জন বিদেশি মেহমান অংশ নিয়েছেন। দ্বিতীয় পর্বে ৬৪টি দেশের ৮৬০০ জন বিদেশি অংশ নেন। তাদের সার্বিক নিরাপত্তা বিষয়ক বিভিন্ন চাহিদার সমন্বয় করেছে ট্যুরিস্ট পুলিশ।

বিদেশি মেহমানদের পাসপোর্ট হারানো, মোবাইল হারানো, মোবাইল সিম কার্ড প্রাপ্তি এবং চিকিৎসা সেবায় সহায়তা করেছে ট্যুরিস্ট পুলিশ। বিদেশি মেহমানরা ইজতেমা শেষে বাংলাদেশের কোথাও চিল্লায় যেতে চাইলে বা বাংলাদেশের কোনো ধর্মীয় ঐতিহাসিক স্থান ভ্রমণ করতে চাইলে সেখানে ট্যুরিস্ট পুলিশ প্রয়োজনীয় ক্ষেত্রে জেলা পুলিশের সঙ্গে সমন্বয় করে তাদের নিরাপত্তা নিশ্চিত করবে বলে জানান অতিরিক্ত আইজি হাবিবুর রহমান।

বিদেশী মেহমানরা যাতে সহায়তা পেতে পারেন সে লক্ষ্যে ট্যুরিস্ট পুলিশ হটলাইন নম্বর দিয়েছে। ০১৩২০-২২২২২২ ও ০১৮৮৭-৮৭৮৭৮৭ নম্বর সম্বলিত কার্ড তাদেরকে সরবরাহ করে বাংলাদেশের ইসলামিক স্থাপনা ও হেরিটেজ সংক্রান্ত তথ্য দেয়া হয়েছে।

স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যেতে বিভিন্ন রকমের ট্যুরিজমকে প্রমোট করার জন্য ট্যুরিস্ট পুলিশ কাজ করে যাচ্ছে বলে জানান অতিরিক্ত আইজি হাবিবুর রহমান।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :