যুদ্ধের প্রাণহানি নিয়ে পশ্চিমাদের দুষল ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১৫:৪২ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২৩, ১৫:৩৬

নিজেদের ক্ষমতা জোরদার করতে লেপার্ড ট্যাংক সরবরাহ করতে চেয়েছিলো ইউক্রেন। তাদের প্রতিশ্রুতি দিয়েও পরবর্তীতে সিদ্ধান্ত স্থগিত করে দেয় জার্মানি। তাতেই ক্ষেপেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক। আর যুদ্ধের প্রাণহানির জন্য পশ্চিমাদেরই দুষলেন তিনি।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তায় মিখাইলো পোডোলিয়াক শনিবার বলেন, ‘আজকের সিদ্ধান্তহীনতা আমাদের আরও বেশি লোককে হত্যা করছে। সিদ্ধান্ত নিতে যতই দেরি হবে, ইউক্রেনীয়দের মৃত্যুর সংখ্যা ততই বাড়বে। তাই দ্রুত চিন্তা করুন।’

গেল শুক্রবারে বিশ্বে প্রায় ৫০টি দেশ ইউক্রেনকে কয়েক’শ কোটি ডলার মূল্যের ভারী সামরিক অস্ত্র সরবরাহ করতে সম্মত হয়। কিন্তু হুট করেই ট্যাংক সরবরাহ করার সিদ্ধান্ত স্থগিত করে জার্মানি। দেশটির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, ‘আমরা এখনও বলতে পারি না, কখন সিদ্ধান্ত নেয়া হবে এবং সিদ্ধান্ত কী হবে। লেপার্ড ট্যাংকের কথা ওঠার পর এ প্রশ্ন দেখা দিয়েছে।’

অথচ জার্মানির জনগণই চাইছে ইউক্রেনে ট্যাংক পাঠাবে। সেজন্য বার্লিনে কয়েকশ মানুষ জার্মান কর্তৃপক্ষের প্রতি ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠানোর আহ্বান জানিয়ে ফেডারেল চ্যান্সেলারি ভবনের বাইরে বিক্ষোভ করেছে।

এদিকে লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী এডগারস রিংকেভিক্স তিনটি বাল্টিক রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের একটি যৌথ বিবৃতি টুইট করেছেন।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এমএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :