দুর্নীতিমুক্ত ইউনিয়ন গড়তে নড়াইলে প্রথম ইউপি সেবা মেলা

নড়াইল প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ১০:৪১ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২৩, ১০:৩৬

দুর্নীতিমুক্ত ইউনিয়ন গড়তে নড়াইল জেলায় প্রথম ইউপি সেবা মেলা অনুষ্ঠিত হয়েছে। ব্যতিক্রমী মেলায় মুগ্ধ প্রশাসনসহ ইউনিয়নবাসী। এছাড়া উন্নয়ন আড্ডা, কৃষক সমাবেশ, বাড়ি বাড়ি বৃক্ষরোপন, সম্মাননা প্রদান করা হয়েছে। ইউনিয়নবাসীর কাছে জবাবদিহি ও সেবার মান বৃদ্ধি করাই এ মেলার মূল্য লক্ষ্য এবং উদ্দেশ্য বলে জানান আয়োজকরা। নড়াইলের কালিয়া উপজেলার খাশিয়াল ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বাররা ব্যতিক্রমী এ মেলার আয়োজন করেন। গত শুক্র ও শনিবার দু’দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়।

এদিকে, দায়িত্ব গ্রহণের এক বছরের মধ্যে খাশিয়াল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেম্বাররা অনেক সৃজনশীল কাজ করেছেন। তাদের নিজস্ব অর্থায়নসহ এলাকার বিত্তশালীদের সহযোগিতায় দুই লাখ ৫৫ হাজার ৯০৫ টাকা ব্যয়ে ইতোমধ্যে ইউনিয়নের প্রতিটি বাড়িতে একটি করে ফলদ, ওষুধি ও শোভাবর্ধনকারী গাছ লাগিয়েছেন। এছাড়া মহান মুক্তিযুদ্ধ স্মরণে ইউনিয়নের একটি সড়কে ১৯৭১টি গাছ রোপন করে তাক লাগিয়েছেন এ ইউনিয়নের জনপ্রতিনিধিরা। এছাড়া বাড়ি বাড়ি গিয়ে বিভিন্ন ধরণের সেবা পৌঁছে দিচ্ছেন ইউপি চেয়ারম্যান ও মেম্বাররা। অন্যদিকে উন্নয়ন আড্ডা, কৃষক সমাবেশ ও সম্মাননাসহ বিভিন্ন ইতিবাচক কাজ করেছেন তারা। এতে খুশি ইউনিয়নবাসী।

গৃহিণী ফ্লোরা ইয়াসমিন বলেন, নড়াইলে গ্রামীণ মেলাসহ বিভিন্ন ধরনের উৎসব-অনুষ্ঠান হয়ে থাকলেও এবারই প্রথম ইউপি সেবা মেলা অনুষ্ঠিত হয়েছে। আমি লোহাগড়ায় থাকলেও এ ধরনের মেলার কথা শুনে এখানে এসেছি। দেশের সব ইউনিয়নে এ ধরণের মেলা হলে ইউনিয়নবাসী ভালো সেবা পাবেন। স্কুল শিক্ষক কাজী সোহানুর রহমান বলেন, চেয়ারম্যান বরকত ভাইয়ের উদ্যোগে ইউপি সেবা মেলা অনুষ্ঠিত হয়েছে। ব্যাপক লোকসমাগম হয়েছে। স্বপরিবারে এ মেলায় এসে আমরা খুব আনন্দিত।

উদ্যোক্তা খাইরুল ইসলাম চৌধুরী বলেন, ডিজিটাল সেন্টারের মাধ্যমে নাগরিক সনদসহ আমরা ৩২ ধরনের সেবা দিয়ে থাকি। এতে কোনো ধরনের জালিয়াতি বা প্রতারণার সুযোগ নেই।

শিক্ষক দিলরুবা ইয়াসমিন বলেন, আমাদের চেয়ারম্যানের তুলনা হয় না। তিনি সবসময়ই চেষ্টা করেন দুর্নীতির ঊর্ধ্বে থেকে কাজ করতে।

বেসরকারি উন্নয়ন সংস্থা ‘লোকজ’ এর সমন্বয়কারী পলাশ দাস বলেন, ইউপি সেবা মেলায় কৃষকদের কাছে ১০৫ জাতের ধানবীজ উপস্থাপন করেছি। যাতে বিভিন্ন প্রজাতির ধানচাষে কৃষকদের আগ্রহ বাড়ে।

এমন ব্যতিক্রমী কাজের উদ্যোক্তা নড়াইলের খাশিয়াল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিএম বরকত উল্লাহ বলেন, জন্মনিবন্ধন ও ট্রেড লাইসেন্স ছাড়া সব ধরণের সেবা ইউনিয়নবাসীকে বিনামূল্যে দেয়া হচ্ছে। মূলত স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত ইউনিয়ন গড়ার লক্ষ্যেই এ ধরনের উদ্যোগ নিয়েছে আমাদের পরিষদ। জনগণের কাছে জনপ্রতিনিধিদের জবাবদিহিতা ও সেবার মান বৃদ্ধির লক্ষ্যেই ইউপি সেবা মেলার আয়োজন করা হয়েছে।

ইউপি সেবা মেলার প্রধান অতিথি নড়াইলের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জুবায়ের হোসেন চৌধুরী এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, স্বচ্ছ ও জবাবদিহির মধ্য দিয়ে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এ ধরনের আয়োজন অন্যদেরও অনুপ্রাণিত করবে। ইউনিয়নবাসী ঘরে বসে সেবা পাবেন।

ইউপি সেবা মেলায় ১৪টি স্টলের মাধ্যমে স্বাস্থ্যসেবা, বিনামূল্যে রক্ত পরীক্ষা, গ্রুপ নির্ণয়, বিলুপ্ত প্রায় ১০৫ প্রজাতির ধানবীজ প্রদর্শনী, পাটের পণ্য, ডিজিটাল প্রযুক্তি, বুকস্টল, পিঠাপুলির স্টলসহ বিভিন্ন প্রকার সেবা দেয়া হয়। এছাড়া ইউনিয়ন পরিষদে বিগত এক বছরের কার্যক্রম তুলে ধরা হয়। লাঠিখেলাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন-কালিয়া উপজেলা নির্বাহী অফিসার আফরিন জাহান, নড়াগাতী থানার ওসি সুকান্ত সাহাসহ অনেকে।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

চাঁদপুরে জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার, আদালতে সোপর্দ

টেকনাফে টমটমচালক হত্যার রহস্য উন্মোচন, মূল হোতাসহ গ্রেপ্তার ৬

সাঁথিয়ায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার তিন কর্মকর্তা

৬ লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা দেখছেন চাঁদপুর জেলা মৎস কর্মকর্তা

হাতিয়ায় ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, একজন নিখোঁজ

কুমিল্লায় পৃথক ঘটনায় পানিতে ডুবে মারা গেল ৪ শিশু

ঝিনাইদহে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন

জব্বারের বলিখেলার ১১৫তম আসরে চ্যাম্পিয়ন বাঘা শরীফ

ব্রাহ্মণবাড়িয়ায় মহারাজ আনন্দ স্বামীর ১৯৩ তম জন্মবার্ষিকী পালিত

সিরাজদিখানে সর্বজনীন পেনশন স্কিমের নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :