ব্যবসা প্রসারে ডেটা শেয়ারিংয়ের ওপর গুরুত্বারোপ ডিঅ্যান্ডবি’র

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২৩, ২১:৩৩

‘বৈশ্বিক অর্থনীতিতে ডেটা শেয়ারিং এবং স্বচ্ছতার গুরুত্ব’ তুলে ধরে একটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে ডান অ্যান্ড ব্রাডস্ট্রিট (ডিঅ্যান্ডবি) বাংলাদেশ।

গত সোমবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত অনুষ্ঠানে তৈরি পোশাক শিল্প ব্যবসা প্রসারে ডেটা শেয়ারিং ও অ্যানালাইসিসের গুরুত্বারোপ করেছেন ডিঅ্যান্ডবি এবং বাংলাদেশ গার্মেন্টস বায়িং হাউজ এসোসিয়েশনের(বিজিবিএ) কর্মকর্তারা। অনুষ্ঠানে ডান অ্যান্ড ব্রাডস্ট্রিট ডেটা অ্যান্ড অ্যানালিটিক্স প্রাইভেট লিমিটেডের সিইও জারা জাবীন মাহবুব সবাইকে স্বাগত জানিয়ে এই সংস্থা সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ দেন।

তিনি বলেন, ডান অ্যান্ড ব্রাডস্ট্রিটের নিকট পুরো বিশ্বের কর্পোরেট জগতের প্রচুর ডেটা সংগ্রহে রয়েছে যা কিনা গ্রাহকদের তাদের ব্যবসা প্রসারে সাহায্য করবে।

এসময় তিনি ডেটা ভাণ্ডারের ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে বক্তারা রপ্তানিমুখী গার্মেন্টস বায়িং হাউস এবং অন্যান্য শিল্পকে একত্রিত করে দেখিয়েছেন যে তারা কীভাবে Dun & Bradstreet-এর ডেটা এবং বিশ্লেষণাত্মক সমাধানগুলি ব্যবহার করে তাদের বিক্রয় এবং বিপণন ক্ষমতা বাড়াতে পারেন৷ অংশগ্রহণকারীদের কাছে Dun & Bradstreet-এর 500 মিলিয়ন কোম্পানির বিস্তৃত আন্তর্জাতিক নেটওয়ার্ক অন্বেষণ করার এবং বিশ্বের বৃহত্তম কর্পোরেট ডাটাবেস, D&B ডেটা ক্লাউডের একটি অংশ হওয়ার সুবিধাগুলি তুলে ধরেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ গার্মেন্টস বায়িং হাউস অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী ইফতাকার হোসেন, অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি কাইয়ুম রেজা চৌধুরীসহ উর্ধতন কর্মকর্তারা। এছাড়া প্রায় ২০০ জন বায়িং হাউজ ওনার এবং তাদের প্রতিনিধিরা অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন।

বিজিবিএ সভাপতি কাজী ইফতেখার হোসেন বলেন, ‘বাংলাদেশে রপ্তানিমুখী গার্মেন্টস, বায়িং হাউস, নিটওয়্যার প্রস্তুতকারক ও অন্যান্য শিল্পের জন্য ডিঅ্যান্ডবি-এর সঙ্গে যুক্ত হওয়ার বিশাল সুযোগ রয়েছে।’

ডান অ্যান্ড ব্রাডস্ট্রিটের সাউথ এশিয়া মিডল ইস্ট লিমিটেডের সিইও রাজেশ মীরচান্দানি ডিঅ্যান্ডবি-এর কার্যক্রম তুলে ধরেন। তিনি তার ভাষণে প্রতিষ্ঠানের সুদীর্ঘ ইতিহাসও বর্ণনা করেন। তিনি জানান, ডিঅ্যান্ডবি তার দুবাই অফিস থেকে দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার 65 টিরও বেশি বাজারকে নিয়ন্ত্রণ করে করে এবং এ অঞ্চলের ব্যবসা প্রসারে সরাসরি সহোযোগিতা করে।’

ডান অ্যান্ড ব্রাডস্ট্রিটের বাংলাদেশের কান্ট্রি হেড মিসেস জারা মাহবুব শেয়ার করেছেন যে তারা বাংলাদেশী প্রতিষ্ঠান এবং ইন্ড্রাস্ট্রিগুলোকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছেন এবং এই ইভেন্টটি বাংলাদেশ গার্মেন্টস বায়িং হাউস অ্যাসোসিয়েশনকে একটি প্ল্যাটফর্ম প্রদান করার একটি সুযোগ যাতে আন্তর্জাতিক বাজারে তাদের দৃশ্যমানতা বাড়ানো যায় এবং তাদের অবস্থানকে আরো সুদৃঢ় করে।

ডান অ্যান্ড ব্রাডস্ট্রিটের বাংলাদেশ এর হেড অফ বিজনেস আরিফ মাহমুদ শিশির অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং ডিএন্ডবি-এর বিভিন্ন পণ্যের উপর বিস্তারিত বর্ণনা করেন।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :