নীতিমালায় কতটা নিয়ন্ত্রণ হবে ওটিটি প্লাটফর্মে প্রচারিত সিরিজ-নাটক-সিনেমা?

লিটন মাহমুদ, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৫৩ | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০৮

ইন্টারনেটের বদৌলতে বদলে গেছে নাটক-সিনেমা প্রচারের ধরন। মূলধারার সম্প্রচার মাধ্যমের সঙ্গে অনেকটা পাল্লা দিয়েই ওভার দ্য টপ তথা ওটিটি প্লাটফর্মে অনেক নির্মাতা তাদের নাটক-সিনেমা প্রচার করছেন।

তবে ওটিটিতে প্রচারিত এসব নাটক-সিনেমা সেন্সরের বাইরে থাকায় যা’চ্ছে খুশি তৈরি করে ছেড়ে দেওয়ার অভিযোগ রয়েছে। আবার জনজীবনে বা সামাজিক মূল্যবোধে নেতিবাচক প্রভাব ফেলছে এমন কনটেন্ট প্রচারের অভিযোগও কম নয়।

এমন বাস্তবতায় উচ্চ আদালতের নির্দেশে ওটিটি প্লাটফর্মের কনটেন্ট তদারকি, নিয়ন্ত্রণ ও এই খাত থেকে রাজস্ব আয় সংক্রান্ত একটি নীতিমালা তৈরি করেছে তথ্য মন্ত্রণালয়। খসড়া সেই নীতিমালা আদালতে জমাও পড়েছে।

তথ্য মন্ত্রণালয়ের উপসচিব শেখ শামসুর রহমান (টিভি-২) ঢাকা টাইমসকে বলেন, ‘এ সংক্রান্ত বিষয়ে কোর্ট থেকে নীতিমালা করার নির্দেশ রয়েছে। ওটিটি প্লাটফর্মের কনটেন্ট সংক্রান্ত বিষয়ে খসড়া নীতিমালা হাইকোর্টে জমা দিয়েছি। কোর্ট থেকে যে সিদ্ধান্ত আসবে আমরা সেই অনুযায়ী কাজ করব।’

ওটিটি কনটেন্টভিত্তিক খসড়া নীতিমালায় ওটিটি প্লাটফর্মের নিবন্ধন থেকে শুরু করে কনটেন্ট প্রচারের ক্ষেত্রে নানা নির্দেশনার কথা বলা হয়েছে। এছাড়া দেশি–বিদেশি মালিকানায় পরিচালিত ওটিটি প্লাটফর্মের কনটেন্টভিত্তিক পরিষেবা ও বিজ্ঞাপনে যাতে মুক্তিযুদ্ধের আদর্শের পরিপন্থী, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী, রাষ্ট্রের প্রচলিত আইনের পরিপন্থী না হয় তা নিশ্চিত করে দেশীয় সংস্কৃতি, সামাজিক মূল্যবোধ রক্ষার কথা খসড়া নীতিমালয় বলা হয়েছে।

নিষিদ্ধঘোষিত কোনো কনটেন্ট প্রচার করলে নিবন্ধন কর্তৃপক্ষ তা অপসারণের নির্দেশ দিতে পারবেন উল্লেখ করা হয়েছে নীতিমালায়। বলা হয়েছে, জাতীয় সংগীত ও পতাকা এবং রাষ্ট্রীয় মূলনীতি ও মুক্তিযুদ্ধের চেতনাকে অসম্মান করে এমন কনটেন্ট প্রচার করা যাবে না।

এছাড়া শিশুর অংশগ্রহণে যৌনাচার সংক্রান্ত কোনো কনটেন্ট, সাম্প্রদায়িক বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন কনটেন্ট, জঙ্গিবাদকে উৎসাহিত করে বা রাষ্ট্রীয় ও সামাজিক স্থিতিশীলতা নষ্ট করে এমন কনটেন্ট, রাষ্ট্রের প্রচলিত আইন বা আদালত কর্তৃক নিষিদ্ধ কোনো কনটেন্ট এবং সংবাদ ও টক শো প্রচার করা যাবে না।

এছাড়া অন্য কোনো দেশের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের অবনতি হয়, এমন কোনো কনটেন্টও প্রচার করা যাবে না।

নীতিমালা প্রণয়নের উদ্দেশ্য:

নীতিমালা প্রণয়নের উদ্দেশ্য হিসেবে খসড়ায় বলা হয়, সৃজনশীলতা লালন, সৃজনশীল শিল্পকর্ম তৈরিতে সহযোগিতা এবং চিন্তা ও বিবেকের স্বাধীনতাসহ বাকস্বাধীনতা সুনিশ্চিত করা।

সৃজনশীল কনটেন্ট, নির্মাতা ও শিল্পীদের সৃজনশীল কাজের স্বাধীনতা ও নিরাপত্তা নিশ্চিত করা। বয়সভিত্তিক কনটেন্ট নির্বাচনে ভোক্তার ক্ষমতায়ন এবং ভোক্তার সুবিধাজনক সময়ে তার পছন্দের কনটেন্ট উপভোগ করার সুযোগ সৃষ্টি করাও নীতিমালা প্রণয়নের অন্যতম উদ্দেশ্য।

যা বলছেন নাট্যজন ও বিশ্লেষক:

দেশীয় ওটিটি প্লাটফর্মে কনটেন্টের মান নিয়ন্ত্রণের জন্য সার্টিফিকেশন বোর্ড গঠন করা জরুরি হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। আর বিদেশি প্লাটফর্মগুলোর জন্য প্রয়োজন আইনের কাঠামো। তাহলেই সামাজিক ও সাংস্কৃতিক মূল্যবোধ রক্ষা করা যাবে আর রোধ করা যাবে অশ্লীলতার, মত বিশেষজ্ঞদের।

গণমাধ্যম বিশ্লেষক শফিউল আলম ভূঁইয়া ঢাকা টাইমসকে বলেন, ‘যে কন্টেন্ট সমাজে অস্থিরতা তৈরি করে বা করবে সেই ধরনের কন্টেন্ট মানুষের স্বার্থেই নিয়ন্ত্রণ করতে হবে। সেজন্য অবশ্যই একটি নীতিমালা বা কমিটি থাকা দরকার।’

ওটিটি নীতিমালার বিষয়ে মামুনুর রশীদ ঢাকা টাইমসকে বলেন, ‘নিয়ন্ত্রণ কে করবে সরকার নাকি স্বাধীন কোনো প্রতিষ্ঠান?’

তথ্য মন্ত্রণালয় থেকে হাইকোর্টে খসড়া নীতিমালা জমা দেওয়ার কথা জানালে তিনি বলেন, ‘সিনেমার মতো অশ্লীলতা রোধে আইন অনুযায়ী একটি ব্যবস্থা ওটিটির জন্যও করা উচিত।’

তবে নিয়ন্ত্রণের নামে যেন শিল্প-সংস্কৃতিকে গলা টিপে ধরার কাজ না হয় তাও সরকারকে নিশ্চিত করতে হবে মত একুশে পদকপ্রাপ্ত এ নাট্যজনের।

(ঢাকাটাইমস/০৮ফেব্রুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

ইবনে সিনা হাসপাতালে রুশ কিশোরীকে যৌন হয়রানি: অভিযোগের সত্যতা পেয়েছে পুলিশ

ভারতের রপ্তানির খবরে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম

অবন্তিকার আত্মহত্যা: এখনো মেলেনি তদন্ত প্রতিবেদন, থমকে গেছে আন্দোলন 

সড়কে এআইয়ের ছোঁয়া, বদলে যাচ্ছে ট্রাফিক ব্যবস্থা 

এখন তিন হাসপাতালে রোগী দেখছেন সেই ডা. সংযুক্তা সাহা

কোরবানির ঈদ সামনে, মশলার বাজারে উত্তাপ

প্রতিমন্ত্রীর শ্যালকের অপহরণকাণ্ড: ১৬ দিনেও গ্রেপ্তার হননি আলোচিত লুৎফুল হাবীব

মে দিবস বোঝে না শ্রমিকরা, জানে ‘একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হবে’

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

এই বিভাগের সব খবর

শিরোনাম :