এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ, কনের বাবা-মাকে জরিমানা

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:০৩

মাদারীপুরের রাজৈর নারী এসিল্যান্ডের হস্তক্ষেপে ১৩ বছরের কিশোরী বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পেয়েছে। এসময় ভুয়া জন্ম নিবন্ধন করায় ৫ হাজার এবং কিশোরীর বাবা-মাকে ৫ হাজার করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। শুক্রবার দুপুরে রাজৈর পৌরসভার ৩ নং ওয়ার্ডের পূর্বসরমঙ্গল গ্রামে এ ঘটনা ঘটে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, পূর্ব সরমঙ্গল গ্রামের নাসির হাওলাদারের ১৩ বছর বয়সী কন্যার সাথে একই এলাকার নজরুল হাওলাদারের বিয়ের দিন ধার্য হয়। শুক্রবার বিয়ের খবর পেয়ে সেখানে অভিযান পরিচালনা করেন রাজৈরের নারী এসিল্যান্ড খাদিজা আক্তার। এসময় বয়স বাড়িয়ে ভুয়া জন্ম নিবন্ধন করায় কিশোরীর পিতা নাসির হাওলদারকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। নাবালিকা কিশোরীর বিয়ের প্রস্তুতির কারণে বাবা নাসির হাওদারকে ৫ হাজার এবং মা সুরমা বেগমকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছড়াও কন্যার বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না মর্মে মুচলেকা নেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজৈরের এসিল্যান্ড খাদিজা আক্তার জানান, নাবালিকা মেয়েকে বিয়ে দেওয়ার জন্য বাবা- মা ৮ ফেব্রয়ারি বয়স বাড়িয়ে একটি ভুয়া জন্ম নিবন্ধন করেছে। এটার জন্য এবং বাল্যবিয়ের প্রস্তুতি নেওয়ায় মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং মুচলেকা নেওয়া হয়েছে। বাল্যবিয়ের ব্যাপারে এ অভিযান অব্যাহত থাকবে।

(ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :