ভেটেরিনারি এডুকেশনের দুই দিনব্যাপী বৈজ্ঞানিক সম্মেলন শুরু আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩৮

বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন (বিএসভিইআর) এর ২৯তম বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন আজ শনিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শুরু হচ্ছে। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে প্রাণীস্বাস্থ্যের টেকসই উন্নতি এবং উৎপাদন’।

দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে দেশ-বিদেশের ৫০০ জন বিজ্ঞানী, গবেষক, মাঠপর্যায়ের ভেটেরিনারিয়ান ও উদ্যোক্তা অংশগ্রহণ করছেন। তাদের মধ্যে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া থেকে রয়েছেন দুইজন বিজ্ঞানী। পাশাপাশি এবারই প্রথম স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের এই সম্মেলনে অংশ নেওয়ার সুযোগ থাকছে।

বিএসভিইআরের বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন উপলক্ষ্যে গতকাল সকাল ১০টায় বাকৃবির ভেটেরিনারি অনুষদের মেডিসিন সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান বিএসভিইআরের সাধারণ সম্পাদক ও বাকৃবির মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগের অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম।

তিনি বলেন, বৈজ্ঞানিক সম্মেলনে একটি সিম্পোজিয়াম সেশন, একটি প্লেনারি সেশন এবং আটটি ওপেন পেপার সেশন রয়েছে। একটি বার্ষিক বক্তৃতা, একটি মূল প্রবন্ধ এবং দুটি পূর্ণাঙ্গ বক্তৃতাসহ মোট ৭০টি মৌখিক উপস্থাপনা এবং ৮৪টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে। এর পাশাপাশি শিক্ষার্থীদের একটি ইভেন্ট পরিচালনা করবেন ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগানাইজেশনের (এফএও) বাংলাদেশের ইমার্জেন্সি সেন্টার ফর ট্রান্সবাউন্ডারি অ্যানিমাল রোগ বিষয়ক কান্ট্রি টিম লিডার ড. এরিক ব্রাম।

সংবাদ সম্মেলনে ড. আরিফ আরও জানান, বৈজ্ঞানিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাকৃবির প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। এ বছর প্যাথলজি বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. মো. ইকবাল হোসেন বার্ষিক লেকচার অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন। পাশাপাশি সার্জারি ও অবস্ট্রিটিক্স বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক এবং বাকৃবির প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতার হোসেনকে ভেটেরিনারি গবেষণা এবং শিক্ষায় অসামান্য অবদান এবং নেতৃত্বের জন্য আজীবন সম্মাননা প্রদান করা হবে। এছাড়া সম্মেলনে উপস্থাপিত গবেষণাপত্রের মধ্যে থেকে মৌখিক ও পোস্টার উভয় ক্যাটাগরিতে তিনজন করে সেরা উপস্থাপকের পুরষ্কার প্রদান করা হবে।

বিএসভিইআরের সভাপতি ও বাকৃবির সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন বারির সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএসভিইআরের ২৯ তম বৈজ্ঞানিক সম্মেলনের আয়োজক কমিটির সভাপতি ও প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. মকবুল হোসেন, সাধারণ সম্পাদক সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের অধ্যাপক ড. নাছরীন সুলতানা জুয়েনা এবং কালচারাল উপকমিটির সভাপতি ও মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগের অধ্যাপক ড. মোছা. মিনারা খাতুন।

ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/আরআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :