ইউরিক অ্যাসিডের মাত্রা কমানোর ঘরোয়া প্রতিকার

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪৪

ইউরিক অ্যাসিড এক ধরনের রাসায়নিক যা খাবার হজম করবার সময় শরীরে উৎপন্ন হয়। ইউরিক অ্যাসিডে পিউরিন নামে এক ধরনের অ্যামিনো অ্যাসিড থাকে যা কিছু কিছু খাবারের মধ্যে পাওয়া যায়। ইউরিক অ্যাসিড রক্তের সঙ্গে মিশে গিয়ে কিডনিতে পরিশ্রুত হয়ে প্রস্রাবের সঙ্গে বেরিয়ে যায়। কিন্তু মাঝে মধ্যে শরীর এতটা বেশি পরিমাণের ইউরিক অ্যাসিড উৎপাদন করে ফেলে যে তা ঠিক মতো পরিশ্রুত হতে পারে না। পারিবারিক রোগভোগের ইতিহাস, কর্মঠ না হওয়া এবং প্রচুর পরিমাণ আমিষ খাওয়ার ফলে শরীরে অত্যধিক ইউরিক অ্যাসিড উৎপন্ন হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, আমাদের শরীরে যদি ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়, তাহলে অস্থিসন্ধি এবং মূত্রনালিতে জমা হতে থাকে। আর দীর্ঘ দিন জমা থাকতে থাকতে ক্রিস্টালের মতো হয়ে যা। অন্য দিকে, গলব্লাডার বা মূত্রনালিতে পাথর জমার কারণের মধ্যে এটিও একটি ।

গবেষকদের মতে, রক্তে উচ্চ মাত্রার ইউরিক অ্যাসিড একজন ব্যক্তির আয়ু ১১ বছর কমিয়ে দিতে পারে। মানুষের রক্তের মধ্যে ইউরিক এসিড বেড়ে গেলে শরীরের বিপদজনক অবস্থা তৈরি হতে পারে। এর পরিমাণ বেড়ে গেলে গাঁটে বাত, উচ্চ রক্তচাপ, কিডনি অকেজো হওয়ার মতো সমস্যা হতে পারে।

লাগামছাড়া জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, ডায়েটে প্রক্রিয়াজাত খাবারের আধিক্যের কারণে রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তে পারে। রক্তে উচ্চমাত্রায় ইউরিক অ্যাসিড জমার এই সমস্যাকে চিকিৎসা পরিভাষায় বলা হয় ‘হাইপারইউরিসেমিয়া’। আর ইউরিক অ্যাসিড বাড়লেই গাঁটের ব্যথা অনিবার্য।

মূলত হাড় ও কিডনির উপরেই ইউরিক অ্যাসিড বেশি প্রভাব ফেলে। খাওয়া-দাওয়ায় একটু রাশ টানলেই এই সমস্যা এড়ানো সম্ভব। তবে ইউরিক অ্যাসিডের লক্ষণ সম্পর্কে অনেকেরই তেমন কোনও ধারণা নেই। এই রোগে আক্রান্ত হয়েছেন কি না, কী করে বুঝবেন?

শরীরে ইউরিক অ্যাসিড বাড়লে বার বার প্রস্রাব পাওয়ার সমস্যা দেখা দেয়। কারণ কিডনি চায় শরীরে থাকা অতিরিক্ত ইউরিক অ্যাসিডকে বার করে দিতে। তবে প্রস্রাবের আধিক্য ছাড়াও শরীরে ইউরিক অ্যাসিডে মাত্রা বেড়ে গেলে প্রস্রাবের হঙ্গে হতে পারে রক্তপাতও। এ ছাড়া, হতে পারে ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন।

ইউরিক অ্যাসিডের সমস্যা বাড়লে প্রস্রাবের সময় অনেকেরই জ্বালা করে। এই জ্বালা অনেক সময় এতটাই বেশি হয় যে মানুষটি প্রস্রাব করতেও ভয় পান। এর থেকে কিডনিতে পাথরও হতে পারে। এ ছাড়া প্রস্রাবে বিকট গন্ধও হতে পারে এই রোগের কারণে। তাই আপনার সঙ্গেও এমনটা ঘটলে চিকিৎসকের পরামর্শ নিন।

শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়লে পিঠের নীচের দিকে, তলপেটে কিংবা কুঁচকিতে ব্যথা হতে পারে। তাই এমন উপসর্গ দেখলেও সতর্ক হন।

সকালবেলা ঘুম থেকে উঠে অনেকেই পায়ের ব্যথা বা হাতের আঙুল ভাঁজ করতে পারেন না, অনেকের আবার অস্থিসন্ধিগুলো ফুলে যায়। বিশেষজ্ঞরা একে ইউরিক অ্যাসিডের লক্ষণ বলে চিহ্নত করেন। এখনকার দিনে ব্লাডপ্রেশার, ডায়াবেটিসের মতো ইউরিক অ্যাসিডের সমস্যা লাইফস্টাইল ডিজিজের মধ্যে পড়ে। রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে খাদ্যতালিকা থেকে বাদ পড়ে যায় অনেক কিছুই। নানা ধরনের প্রোটিন জাতীয় খাবার, এমনকি সবজি বা মুসুর ডালও বাদ দিয়ে দেন প্রতিদিনের খাবারের তালিকা থেকে।

চিকিৎসকের মতে, প্রতিদিনের তালিকা থেকে কয়েকটি খাবার বাদ দিলেই যে ইউরিক অ্যাসিড কমে যাবে তেমনটা কিন্তু নয়। তাদের মতে, মূত্র্রের মধ্যে যে বিভিন্ন যৌগ থাকে ইউরিক অ্যাসিডও তাদের মধ্যে একটি। আমাদের শরীরের তা থাকবেই। কিন্তু কতটা পরিমাণে থাকবে, তা নির্ভর করে প্রোটিন খাওয়ার পরিমাণ এবং বিপাকের হারের উপর। কয়েকটি ঘরোয়া উপায়েই ইউরিক অ্যাসিডের সমস্যা থেকে দূরে থাকা সম্ভব বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই দ্রুত জেনে রাখুন সেই পদ্ধতি।

স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে ইউরিক অ্যাসিডের বিপদ এড়াতে নয় ধরনের খাবার এড়িয়ে চলা উচিত। পালং শাক, মাশরুম, রেড মিট, চিংড়ি, টমেটো, মুগ ডাল, মসুর, সয়াবিন এবং কফি না খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

গবেষকরা বলেছেন, চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী ওষুধের দ্বারা রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা স্বাভাবিক করা যায়। স্বাস্থ্যকর খাবার ও ফিটনেস এক্ষেত্রে সহায়ক হিসাবে প্রমাণিত হতে পারে। রান্নায় তেল মশলা কম দিন। এছাড়া বড় মাছ, রেড মিট, বেকন, কলিজা, চিনি এড়িয়ে চলুন।

খাদ্য তালিকায় ভিটামিন সি রাখুন। নিয়মিত লেবু বা ভিটামিন সি-যুক্ত ফল খান। ভিটামিন সি ইউরিক এসিড নিয়ন্ত্রণে দারুণ কাজ করে। প্রোটিন হজমের পর শরীর কিন্তু অ্যামোনিয়া উৎপাদন করে। এর থেকেও ইউরিক অ্যাসিড সৃষ্টি হয়। তাই অতিরিক্ত প্রোটিন গ্রহণ বন্ধ করুন।

চর্বিহীন মাংস খেতে হবে। যেমন: ছোট মুরগির মাংস। মাছ, কুসুম ছাড়া ডিম পরিমাণ মতো খাওয়া যাবে। বেশি আঁশযুক্ত খাবার খেতে হবে। যেমন: সবজি, শাক ইত্যাদি। এই আঁশ স্ফটিকের সঙ্গে যুক্ত হয়ে শরীর থেকে মল আকারে বের হয়ে যায়। অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় খাবার খেতে হবে। যেমন: লেবু-চা, ভিটামিন সি সমৃদ্ধ ফল (পেয়ারা, আমলকী, কমলা, মাল্টা), গ্রিন-টি ইত্যাদি খেতে হবে। জেনে নিন রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমায় যেসব খাবার-

লেবু পানি

লেবু পানি মধ্যে রয়েছে ভালো পরিমাণ ভিটামিন সি। এছাড়া এই পানিতে রয়েছে সাইট্রিক অ্যাসিড। এই সাইট্রিক অ্যাসিড ও ভিটামিন সি আপনার শরীর থেকে অতিরিক্ত ইউরিক অ্যাসিড বের করে দিতে সক্ষম। এক্ষেত্রে পান করতে পারেন লেবু পানি। একটি লেবু একগ্লাস পানিতে মিশিয়ে পান করুন। দিনে দুইবার এভাবে লেবু পানি পান করুন। ফল পাবেন হাতেনাতে।

ডিম

ডিমের মতো ভালো প্রোটিন আপনি খুঁজে পাবেন না। এক্ষেত্রে পিউরিন কম থাকায় ইউরিক অ্যাসিডও বাড়ে না। একটা সিদ্ধ ডিমে থাকে ভিটামিন-এ, ফোলেট, ভিটামিন-বি-৫, ভিটামিন-বি-১২, ভিটামিন-বি-২, ফসফরাস, সেলেনিয়াম, ভিটামিন-ডি, ভিটামিন-ই, ভিটামিন-কে, ভিটামিন-বি৬, ক্য়ালশিয়াম, জিঙ্ক, ওমেগা-থ্রি ফ্য়াট।

পেঁয়াজ

পেঁয়াজ আপনার শরীর থেকে অতিরিক্ত ইউরিক অ্যাসিডও বের করে দিতে পারে। এক্ষেত্রে পেঁয়াজ কাঁচা খেতে পারলেই সবথেকে ভালো হয়। তাই আপনি সালাদ হিসেবে পেঁয়াজ খেতে পারেন। এভাবে কাঁচা পেঁয়াজ খেলে শরীরে বিপাকের সমস্যা মেটে। এছাড়া চাইলে পেঁয়াজের জুস করে নিয়ে খালি পেটে খেতে পারেন।

অ্যাপেল সিডার ভিনেগার

অ্যাপেল সিডার ভিনেগারে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাই এই ভিনিগার শরীরে পিএইচ ব্যালেন্স রক্ষার পাশাপাশি কমাতে পারে ইউরিক অ্যাসিড। এক্ষেত্রে ২-৩ চামচ অ্যাপেল সিডার ভিনেগার নিয়ে খেয়ে ফেলুন। তারপর ধীরে ধীরে চাইলে খাওয়ার পরিমাণ বাড়াতে পারেন।

ব্রকলি

যাদের গাউটের সমস্যায় ভুগছেন তাদের জন্য ব্রকলি সেরা বলে মনে করেন বিশেষজ্ঞরা। ব্রকলির মধ্যে ভিটামিন সি থাকে। ডিকিৎসকদের মতে, ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেলে গেঁটেবাত নিরাময় হয়ে যায় সহজে। এছাড়া ভিটামিন সি শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতেও বিশেষ ভূমিকা রাখে।

শসা

বিশেষজ্ঞদের মতে, শশার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা বিপাকক্রিয়া সঠিক রাখতে সাহায্য করে। শরীর থেকে ইউরিক অ্যাসিড বের করে দিতে সাহায্য করে শসা। তাই আপনিও যদি ইউরিক অ্যাসিডের সমস্যায় ভোগেন তাহলে রোজ খান।

মটরশুঁটি

আর্থ্রাইটিস ফাউন্ডেশনের মতে, এই সবজি প্রোটিনের বড় উৎস। এটি কেবল ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণ করে তা নয় গাউটের ঝুঁকি বাড়তে দেয় না।

করলা

ইউরিক অ্যাসিডের সমস্যায় সবচেয়ে কার্যকরী হল করলা। গবেষণায় দেখা গেছে, করলার রস রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমিয়ে দেয়। করলার মধ্যে আছে আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি। যা শরীরের জন্য প্রয়োজনীয়। ক্যালশিয়াম, বিটা-ক্যারোটিন, পটাশিয়ামের গুরুত্বপূর্ণ উৎস ।

আপেল

ইউরিক অ্যাসিডের সবচেয়ে ভাল ওষুধ হল আপেল। সম্প্রতি একটি সমীক্ষা থেকেই উঠে এসেছে এই তথ্য। আপেলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। এই ফাইবার রক্ত থেকে ইউরিক অ্যাসিড শোষণ করে নেয়। এছাড়াও থাকে ম্যালিক অ্যাসিড। যা ভিটামিন সি এর খুব ভাল উৎস। ার তাই রোজকার ডায়টে আপেল রাখতে ভুলবেন না।

সাইট্রাস ফল

ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে লেবু, আঙুর, আনারস, মুসাম্বির মত ফল প্রতিদিন খান। এর মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। যা রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমায়। বাতের ব্যথা কমাতেও সাহায্য করে। তবে যদি রাতে কোলচিসিন ওষুধ খান তাহলে সকালে লেবু না খাওয়াই ভাল। এতে ওষুধের কার্যকারিতা কমবে। সেই সঙ্গে গরম পানিতে লেবু দিয়েও খাবেন না।

ভিটামিন ই

ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে চাইলে প্রতিদিনের তালিকায় অবশ্যই রাখবেন ভিটামিন ই। ভিটামিন ই সমৃদ্ধ ফল হল অ্যাভোগাডো। তবে তা সবসময় হাতের সামনে পাওয়া যায় না। পরিবর্তে সূর্যমুখীর বীজ, আমন্ড এসব খান। খেতে পারেন সবেদাও। এতে কিন্তু ব্যথা, প্রদাহ কমে। পা ফোলার সমস্যাতেও ভাল কাজ করে।

কলা

ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা আছে কলারও। কলার মধ্যে আছে পটাশিয়াম। এছাড়াও কলাতে পিউরিনের পরিমাণ কম। আর তাই রোজ একটা করে কলা খেলেও ইউরিক অ্যাসিড থাকে মাত্রার মধ্যে।

বেশি পরিমাণ পানি পান করতে হবে। প্রতিদিন আড়াই থেকে তিন লিটার পানি খেতে হবে। ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে চাইলে আপনাকে ব্যায়াম করতেই হবে। এক্ষেত্রে দিনে অন্ততপক্ষে ৪৫ মিনিট ব্যায়াম হল মাস্ট। তবেই আপনি ভালো থাকতে পারবেন। তাই চিন্তার কোনও কারণ নেই। খাওয়ার পাশাপাশি বিপাক ভালো রাখতে চাইলে আপনাকে ঘুমাতে হবে। ঘুমের সময়ও হওয়া উচিত ৭ ঘণ্টার বেশি। তবেই আপনি ভালো থাকতে পারবেন। এক্ষেত্রে শান্তির ঘুম চাই।

এছাড়া কিছু ওষুধের মাধ্যমে অনায়াসে এই রোগে ভালো থাকতে পারবেন। ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়ার ফলে শারীরিক সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

(ঢাকাটাইমস/২৮ ফেব্রুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :