আফগানিস্তানে বোমা বিস্ফোরণ, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০২৩, ১৭:৩২

শনিবার উত্তর আফগানিস্তানের মাজার-ই-শরিফ শহরে একটি বোমা বিস্ফোরণে একজন নিরাপত্তারক্ষী নিহত এবং একদল সাংবাদিকসহ বেশ কয়েকজন শিশু, পুলিশ এবং একজন প্রত্যক্ষদর্শী আহত হয়েছেন।

ইসলামিক স্টেট গোষ্ঠীর দাবি করা হামলায় উত্তর বলখ প্রদেশের তালেবান গভর্নরকে আত্মঘাতী বোমা হামলাকারী নিহত করার দুদিন পর এই বিস্ফোরণ ঘটল। খবর এএফপির।

বৃহস্পতিবার বলখ প্রাদেশিক রাজধানী মাজার-ই-শরিফে মোহাম্মদ দাউদ মুজাম্মিলের ওপর হামলা ২০২১ সালে তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে সর্বোচ্চ পদস্থ কর্মকর্তাদের একজনকে হত্যা করেছে।

শনিবার মাজার-ই-শরীফের একটি সাংস্কৃতিক কেন্দ্রে আফগানিস্তানের মিডিয়াকে সম্মান জানানোর একটি অনুষ্ঠানে এই বিস্ফোরণ ঘটে। পুলিশ জানিয়েছে, একজন নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন এবং আহতদের মধ্যে পাঁচজন সাংবাদিকও রয়েছেন।

বিস্ফোরণে আহত আফগান সাংবাদিক আতিফ আরিয়ান এএফপিকে বলেন, ‘আমি একটি বড় বিস্ফোরণের শব্দ শুনেছি... তারপর সেখানে বিশৃঙ্খলা দেখা দেয় কারণ সবাই পালানোর পথ খুঁজতে থাকে।’

কয়েকজন সাংবাদিক গুরুতর আহত হয়েছেন। বালখ পুলিশের মুখপাত্র মোহাম্মদ আসিফ ওয়াজিরি জানিয়েছেন, আহতদের মধ্যে তিন শিশুও রয়েছে।

আরিয়ান বলেন, এক তালেবান কর্মকর্তা বক্তৃতা দেওয়ার কয়েক মিনিট পর যখন একদল শিশু সঙ্গীত গাইছিল তখন বিস্ফোরণটি ঘটে।

তালেবান পুনরায় ক্ষমতায় আসার আগে আফগান সাংবাদিকদের নিয়মিত টার্গেট করা হয়েছিল, ইসলামিক স্টেট দ্বারা দাবি করা বেশ কয়েকটি হামলাও চালানো হয়েছে।

বালখের গভর্নর মুজাম্মিল মাজার-ই-শরিফে তার অফিসে পৌঁছানোর কয়েক মিনিট পরেই একজন আইএস আত্মঘাতী বোমা হামলাকারীর হাতে নিহত হন।

তালেবানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে আফগানিস্তান জুড়ে সহিংসতা কমেছে কিন্তু নিরাপত্তা আবার খারাপ হয়েছে, ইসলামিক স্টেট বেশ কয়েকটি মারাত্মক হামলার দাবি করেছে।

জিহাদি গোষ্ঠীটি গত বছর থেকে তালেবান সরকারের কাছে সবচেয়ে বড় নিরাপত্তা চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে, আফগান বেসামরিক নাগরিকদের পাশাপাশি বিদেশি ও বিদেশি স্বার্থের বিরুদ্ধেও হামলা চালিয়েছে।

তালেবান এবং আইএস একটি কঠোর সুন্নি ইসলামপন্থী মতাদর্শের, কিন্তু পরবর্তীরা একটি স্বাধীন আফগানিস্তানে শাসন করার তালেবানের আরও অন্তর্দৃষ্টিপূর্ণ লক্ষ্যের পরিবর্তে একটি বিশ্বব্যাপী ‘খিলাফত’ প্রতিষ্ঠার জন্য লড়াই করছে।

(ঢাকাটাইমস/১১মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :