ভারতে গরুর মাংস বহন সন্দেহে পিটিয়ে হত্যা মামলায় ৩ জন গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০২৩, ১৮:৩৪

ভারতের পুলিশ পূর্ব বিহার রাজ্যে একজন মুসলিম ব্যক্তির মৃত্যুর ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে। গরুর মাংস বহন করার সন্দেহে ওই ব্যক্তিকে পিটিয়ে হত্যা হয়েছিল বলে পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হত্যাকাণ্ডের শিকার নাসিম কোরেশি (৫৬) চলতি সপ্তাহের শুরুতে গরুর মাংস বহন করার সন্দেহে ক্ষুব্দ জনতার দ্বারা হামলার পরে মারা যান। স্থানীয় সরকারগুলো দেশের কিছু অংশে গরুর মাংস বিক্রি এবং ভক্ষণ নিষিদ্ধ করেছে বলে জানিয়েছে রয়টার্স৷

আদালতে পুলিশের একটি বিবৃতি অনুসারে, কুরেশিকে ২০ জনেরও বেশি লোক ঘিরে রেখেছিল এবং হামলা করেছিল বলে অভিযোগ। পুলিশ হস্তক্ষেপ করলেও হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

ঘটনাস্থল বিহারের রসুলপুর থানার প্রধান রামচন্দ্র তিওয়ারি শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে ফোনে বলেছেন যে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।

গরু হিন্দুধর্মে পবিত্র এবং মাংস বা চামড়ার জন্য তাদের হত্যাকারীদের ওপর ঘন ঘন আক্রমণ চালানো হয়ে থাকে। প্রধানত সংখ্যালঘু মুসলিম জনসংখ্যার মানুষ বা ভারতের প্রাচীন বর্ণপ্রথার নিম্ন স্তরের লোকেরা এ হামলার শিকার।

কট্টরপন্থী হিন্দু গোষ্ঠীগুলি ভারতজুড়ে গোহত্যা সম্পূর্ণ নিষিদ্ধ করার দাবি জানিয়ে আসছে।

২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই স্ব-শৈলীতে থাকা হিন্দু গরুর তত্ত্বাবধায়ক গোষ্ঠীগুলি নিজেরাই আইন প্রয়োগ করতে শুরু করেছে।

বিহার বর্তমানে একটি আঞ্চলিক দল দ্বারা শাসিত এবং মোদির ভারতীয় জনতা পার্টি বিরোধী দল হিসেবে রয়েছে।

(ঢাকাটাইমস/১১মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :