দেশে প্রথমবারের মতো ডগ স্কোয়াড পরিচালনায় নারী পুলিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মার্চ ২০২৩, ১৭:৫১

দেশে প্রথমবারের মতো ডগ স্কোয়াড পরিচালনায় নারী পুলিশ সদস্যদের যুক্ত করা হচ্ছে। বিমানবন্দর এপিবিএনে সাত নারী পুলিশ সদস্যকে এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

বৃহস্পতিবার সংবাদ মাধ্যমকে এ তথ্য জানিয়েছেন বিমানবন্দর এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ জিয়াউল হক।

এপিবিন জানায়, সাতজন নারী পুলিশ সদস্য বেসিক কেনাইন (ডগ স্কোয়াড) হ্যান্ডলার কোর্সে (ফিমেল) অংশ নিয়ে নতুন যুগের সূচনা করেছেন। প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন বৃটেন এবং নিউজিল্যান্ডের দুজন পেশাদার ডগ স্কোয়াড প্রশিক্ষক টনি ব্রাইসন (ইউকে), মেলিন ব্রডউইক (নিউজিল্যান্ড)। ইউএস এম্বাসি ও বিমানবন্দর এপিবিএনের যৌথ উদ্যোগে আয়োজিত এই ট্রেনিং নারী পুলিশ সদস্যরা সফলতার সঙ্গে শেষ করেছেন। আজ তাদের হাতে প্রশিক্ষণ সমাপনী সার্টিফিকেট তুলে দিয়েছেন বিমানবন্দর (১৩) এপিবিএনের অধিনায়ক তোফায়েল আহম্মদ, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপটেন মোহাম্মদ কামরুল ইসলাম এবং ঢাকায় ইউএস এম্বাসির ঊর্দ্ধতন কর্মকর্তারা।

উল্লেখ্য, ২০১৭ সালে দুটি ল্যাবরেডর, দুটি জার্মান শেফার্ড ও চারটি বেলজিয়ান ম্যালিনয়েস জাতের কুকুর এবং ১৬ জন হ্যান্ডলার নিয়ে বিমানবন্দর এপিবিএনের কেনাইন ইউনিট যাত্রা শুরু করে। শুধু মাত্র বিমানবন্দরের নিরাপত্তা রক্ষায় ডেডিকেটেড এই ডগ স্কোয়াড বিমানবন্দরে আসা যাত্রী, সহযাত্রী এবং তাদের ব্যাগেজ স্ক্রিনিংয়ে ব্যবহৃত হচ্ছে। এছাড়াও, ক্যানোপী নিরাপত্তা, পার্কিং এরিয়া এবং আসা যানবাহনে বিস্ফোরক পদার্থের উপস্থিতি সার্চ, ব্যাগেজ বেল্ট এলাকার নিরাপত্তা রক্ষা এবং ভিভিআইপি নিরাপত্তা রক্ষায় কাজ করে যাচ্ছে বিমানবন্দর এপিবিএনের ডগ স্কোয়াড।

বিমানবন্দর এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ জিয়াউল হক জানান, বিমানবন্দর এপিবিএনের ডগ স্কোয়াডে ২০২৫ সালের মধ্যে কুকুরের সংখ্যা ৬৬টি উন্নীত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। তৃতীয় টার্মিনালের সম্ভাব্য বিশাল অপারেশনের কথা মাথায় রেখে এই পরিকল্পনা নেওয়া হয়। ২০২৩ সালের মধ্যে বৃটেন এবং নেদারল্যান্ডস থেকে আরও অন্তত ১৫টি ডগ এই স্কোয়াডে যুক্ত হবে।

তিনি বলেন, বর্তমানে ডগগুলো এক্সপ্লোসিভ (বিস্ফোরক) সার্চের জন্য প্রশিক্ষণ প্রাপ্ত হলেও অচিরেই নারকোটিক্স ডগ, ট্রাকিং ডগ, কারেন্সি স্নিফিং ডগও এই বহরে যুক্ত হবে বলে জানা যায়। এ সকল ট্রেনিং এ কারিগরি ও লজিস্টিক সাপোর্ট দিয়ে বিমানবন্দর এপিবিএনকে সহায়তা করবে ঢাকার মার্কিন এম্বাসি।

(ঢাকাটাইমস/১৬ মার্চ/এএ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সেনাবাহিনী জনগণের আস্থা-বিশ্বাস অর্জন করেছে: প্রধানমন্ত্রী

পুনর্বাসনের ব্যবস্থা না করে উচ্ছেদ বন্ধের দাবি হকার্স ইউনিয়নের 

সব অংশীজন নিয়ে টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস পালিত হবে: প্রতিমন্ত্রী

ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে মিশরের সঙ্গে ফলপ্রসূ আলোচনা

শাহজালালে তিন দিন রাতে ৩ ঘণ্টা করে ফ্লাইট ওঠানামা বন্ধ

দুই অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝড়ের আভাস, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

আট দফা কমার পর বাড়ল সোনার দাম

গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: শিডিউল বিপর্যয়ে দিনভর যাত্রীদের ভোগান্তি

মুসলিম উম্মাহর একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: পররাষ্ট্রমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :