চীনা প্রেসিডেন্টের রাশিয়া সফরের মধ্যেই ইউক্রেন সফরে জাপানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মার্চ ২০২৩, ১৮:০১

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাশিয়া সফরের মধ্যে আকস্মিক সফরে ইউক্রেনে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। চলতি বছরের জি-৭ এর শীর্ষ সম্মেলনের আয়োজক হিসেবে সোমবার ভারত সফরের পর তিনি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে ট্রেনে করে সীমান্ত পেরিয়ে কিয়েভে যাচ্ছেন বলে জানিয়েছে জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে।

এনএইচকে বলেছে, পোল্যান্ডে তার সাংবাদিকরা প্রিজেমিসেল শহরে জাপানি প্রধানমন্ত্রীকে একটি ট্রেনে তোলার দৃশ্য দেখা গেছে। ‘বহরটি প্রিজেমিসল স্টেশনে প্রবেশ করে এবং ইউক্রেনের দিকে যাওয়ার জন্য আন্তর্জাতিক ট্রেনের প্ল্যাটফর্মের সামনে দাঁড় করানো হয়। প্রধানমন্ত্রী কিশিদা বহরের প্রথম গাড়ি থেকে নেমে ট্রেনের শেষ বগীতে ওঠেন।’ সম্প্রচারকারী জানিয়েছে, ট্রেনটি রাত ১টা ৩০ মিনিটে ছেড়ে যায়।

জাপানের সরকারি কর্মকর্তাদের কাছ থেকে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফেব্রুয়ারিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করার পর কিশিদাই একমাত্র জি-৭ নেতা যিনি কিয়েভ সফর করেননি। কিশিদা সফরটি বিবেচনায় রয়েছে বলে বারবার জানিয়েছিলেন।

সিএনএন জানায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কিশিদাই প্রথম জাপানি প্রধানমন্ত্রী যিনি সক্রিয়ভাবে যুদ্ধক্ষেত্র পরিদর্শন করেছেন।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মঙ্গলবার প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, জেলেনস্কির আমন্ত্রণেই কিশিদার ইউক্রেইন সফর। তিনি বৃহস্পতিবার জাপানে ফিরবেন। সফরকালে তিনি সরাসরি ইউক্রেনকে জাপানের দৃঢ় সমর্থন এবং সংহতির বার্তা দেবেন।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে রুশ হামলা শুরুর পর থেকেই কিইভকে সমর্থন দিয়ে আসা জাপান জোরালোভাবেই রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কথা বলে এসেছে। গতমাসে জাপান ইউক্রেইনের জন্য ৫শ’ কোটি ডলারেরও বেশি মানবিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে কেবল ইউরোপই নয় গোটা আন্তর্জাতিক সম্প্রদায়ের নিয়ম-নীতির জন্যই চ্যালেঞ্জ বলে বর্ণনা করেছেন জাপানের প্রধানমন্ত্রী কিশিদা।

সাম্প্রতিক দিনগুলোতে বর্তমান বিশ্বে চীনের দাপট বাড়তে থাকার মধ্যে জাপান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে ঘনিষ্ঠতা বাড়তে দেখা গেছে। বিশেষ করে দেশ দুটির নিরাপত্তা এবং গোয়েন্দা সহযোগিতা জোরদার হচ্ছে।

একদিকে জাপান কিয়েভকে সহায়তার প্রতিশ্রুতি দিচ্ছে আর অন্যদিকে, চীন বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া এবং যুদ্ধাপরাধের তকমা পাওয়া রুশ প্রেসিডেন্ট পুতিনের সমর্থনে সরব হয়েছে।

(ঢাকাটাইমস/২১মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :