চীনে তেল শোধানাগার বানাবে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ মার্চ ২০২৩, ২০:৩৮ | প্রকাশিত : ২৬ মার্চ ২০২৩, ২০:৩২

বিশ্বের বৃহত্তম জ্বালানি সংস্থা সৌদি আরামকো চীনের উত্তর-পূর্ব অঞ্চলে একটি অত্যাধুনিক পরিশোধন কমপ্লেক্স নির্মাণের জন্য চীনা অংশীদারদের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

রবিবার বেইজিংয়ে চায়না ডেভেলপমেন্ট ফোরামে সৌদি কোম্পানির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা আমিন নাসের বলেন, আরামকো চীনের লিয়াওনিং প্রদেশে শোধনাগার ও পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স নির্মাণ শুরু করতে নর্থ হুয়াজিন কেমিক্যাল এবং পাঞ্জিন জিনচেং-এর সঙ্গে চুক্তিতে সম্মত হয়েছে। আমরা আমাদের বৃহত্তর তরল থেকে কেমিক্যাল ব্যবসা সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসেবে তরলকে সরাসরি রাসায়নিকগুলিতে উচ্চ রূপান্তরের ওপর বিশেষ জোর দিয়ে চীনে একটি বিশ্ব-নেতৃস্থানীয় সমন্বিত ডাউনস্ট্রিম সেক্টর গড়ে তোলার বড় জয়ের সুযোগ দেখতে পাচ্ছি।

তিনি আরও বলেন, আরামকো চীনের দীর্ঘমেয়াদী জ্বালানি নিরাপত্তা এবং চীনের উচ্চমানের উন্নয়নের জন্য শক্তি ও রাসায়নিকের একটি সর্ব-অন্তর্ভুক্ত উৎস হতে চায়।

লিয়াওনিং শোধনাগারের জন্য একটি প্রাথমিক কাঠামো চুক্তি প্রথম স্বাক্ষরিত হয়েছিল সৌদি আরবের রাজা সালমান বিন আবদুল আজিজের মার্চ ২০১৭ সালে বেইজিং সফরের সময়।

২০১৯ সালে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান যখন বেইজিংয়ে ছিলেন তখন আরামকো দুটি চীনা অংশীদারের সঙ্গে একটি উদ্যোগ স্থাপন করতে সম্মত হয়েছিল যা একটি গুরুত্বপূর্ণ মিত্রের সঙ্গে একটি যুগান্তকারী চুক্তি হিসেবে দেখা হয়েছিল। যাইহোক, সৌদিরা ২০২০ সালে একটি অনিশ্চিত বাজারের দৃষ্টিভঙ্গির মধ্যে রিফাইনারি উদ্যোগে বিনিয়োগ সংক্ষিপ্তভাবে থামিয়ে দেয় যখন চীনে কোভিড লকডাউন নিম্নধারার চাহিদাকে ঠেলে দিয়েছিল।

২০২২ সালের প্রথম দিকে বিনিয়োগের আলোচনা পুনরুজ্জীবিত করার পরে আরামকো গত মার্চে বলেছিল, এটি চীন নর্থ গ্রুপ কর্পোরেশনের সঙ্গে ইথিলিন ক্র্যাকারসহ প্রতিদিন ৩ লাখ ব্যারেল রিফাইনারিতে বিনিয়োগ করবে, যা নরিংকো নামে পরিচিত, নর্থ হুয়াজিন কেমিকার মূল কোম্পানি।

নাসের বলেন, আরামকো ২০২৭ সালের মধ্যে প্রতিদিন দশ লাখ ব্যারেল করে তেল উৎপাদন ক্ষমতা ১ কোটি ৩০ লাখ ব্যারেলে প্রসারিত করছে এবং ২০৩০ সালের মধ্যে গ্যাস উৎপাদন ৫০ শতাংশের বেশি বৃদ্ধি করবে, যা রপ্তানির জন্য প্রতিদিন অতিরিক্ত দশ লাখ ব্যারেল তেল যোগ করবে।

তিনি আরও বলেন, সৌদি কোম্পানী সৌদি আরবে কম কার্বন ফুটপ্রিন্টসহ স্টিল প্লেট তৈরি করতে বাওশান আয়রন অ্যান্ড স্টিল কোং-এর সঙ্গে অংশীদারিত্ব করছে। তিনি বলেন, কোম্পানিটি আরও দক্ষ এবং কম নির্গমন ইঞ্জিন এবং হাইব্রিড সিস্টেম বিকাশের প্রচেষ্টার মধ্যে রেনল্ট এসএ এবং ঝেজিয়াং গিলি হোল্ডিং গ্রুপ কোম্পানি দ্বারা তৈরি করা একটি নতুন সত্তার অংশ হওয়ার অভিপ্রায়ের একটি চিঠিতে স্বাক্ষর করেছে৷

(ঢাকাটাইমস/২৬মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :